ইন্দো-বাংলার আইপিওতে প্রাতিষ্ঠানিক আবেদনে রেকর্ড

0
1646

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) প্রাতিষ্ঠানিক বা যোগ্য বিনিয়োগকারীদের রেকর্ড পরিমাণ আবেদন জমা পড়েছে। যা এর আগে অন্য কোন কোম্পানির আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের এতো আবেদন জমা পড়ে নাই।

ইন্দো-বাংলার আইপিওতে আবেদন সংগ্রহ করা হয় ৯ আগস্ট থেকে ১৬ আগস্ট পর্যন্ত। ওইসময় কোম্পানিটির শেয়ার কেনার জন্য আইপিওতে ৭৫৭টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে আবেদন করা হয়েছে। যা অন্য যেকোন কোম্পানির চেয়ে বেশি।

দ্বিতীয় অবস্থানে থাকা এমএল ডাইংয়ে ৭৪৩টি ও তৃতীয় অবস্থানে থাকা সিলভা ফার্মাসিউটিক্যালসে ৭৩৫টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে আবেদন করা হয়েছে।

কোম্পানিটি শেয়ারবাজারে ২ কোটি শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা উত্তোলন করছে। এরমধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ৫০ শতাংশ বা ১০ কোটি টাকা। এই ১০ কোটি টাকার বিপরীতে ৭৫৭টি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে ১৪৯ কোটি ২৮ লাখ ২৫ হাজার টাকার আবেদন করা হয়েছে। এক্ষেত্রে চাহিদার ১৪.৯৩ গুণ বা ১৪৯৩ শতাংশ আবেদন জমা পড়েছে।

উত্তোলিত টাকায় কোম্পানিটির কারখানা, প্রশাসনিক ভবন, গুদাম ও গ্যারেজ ভবন নির্মাণ, মেশিনারিজ ক্রয় এবং আইপিওতে ব্যবহার করা হবে।

২০১৬-১৭ অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.২১ টাকা। আর ২০১৭ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১২.৮৪ টাকায়।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড, ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড এবং সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here