ইনফরমেশন সার্ভিসের এজিএম রোববার এবং অন্য তথ্য

0
396
স্টাফ রিপোর্টার : টানা লোকসানের কারণে আগের বছরের ধারাবাহিকতায় এবারো কোনো লভ্যাংশ দেবে না তথ্যপ্রযুক্তি খাতের তালিকাভুক্ত কোম্পানি ইনফরমেশন সার্ভিসেস লিমিটেড (আইএসএন)। তবে পূর্বঘোষণা অনুযায়ী রোববার বেলা ১১টায় রাজধানীর ইস্কাটনে অবস্থিত বিয়াম মিলনায়তনে শেয়ারহোল্ডারদের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করবে কোম্পানিটি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে আইএসএন ৭৬ লাখ টাকারও বেশি লোকসান করেছে। আগের বছর লোকসান ছিল ১ কোটি ১৩ লাখ টাকা। অবশ্য এর আগে টানা ১১ বছর মুনাফার ধারায় ছিল কোম্পানিটি।

এদিকে সম্প্রতি প্রকাশিত অনিরীক্ষিত প্রান্তিক প্রতিবেদন অনুসারে, জানুয়ারি-মার্চ (প্রথম) প্রান্তিকে কোম্পানিটি ৪ লাখ ৯০ হাজার টাকা মুনাফা করেছে। শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৪ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ৫ পয়সা।

স্টক এক্সচেঞ্জ থেকে প্রাপ্ত উপাত্ত অনুসারে, ২০০৮ সালের পর থেকেই আইএসএনের মুনাফা কমার ধারায় আছে। সর্বশেষ ২০১২ সালে ২৯ লাখ ৮০ হাজার টাকা মুনাফা দেখায় কোম্পানিটি। সে বছর সর্বশেষ ৫ শতাংশ স্টক লভ্যাংশ পান এর শেয়ারহোল্ডাররা।

এদিকে ডিএসইতে বৃহস্পতিবার আইএসএন শেয়ারের দর ৪ দশমিক ১৭ শতাংশ বেড়ে ১০ টাকায় উন্নীত হয়। গত এক বছরে এর দর ৯ টাকা থেকে ১৪ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে।

দেশের প্রথম ইন্টারনেট সেবাদাতা কোম্পানিটি ২০০২ সালে শেয়ারবাজারে আসে। তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন হার্ডওয়্যার ও সফটওয়্যার বিক্রি, ডোমেইন ও ওয়েবসাইট হোস্টিংসহ অন্যান্য খাতেও ব্যবসা সম্প্রসারণ করে তারা। তবে সাম্প্রতিক বছরগুলোয় ব্যবসায়ে অনেকটাই পিছিয়ে পড়েছে কোম্পানিটি।

আইএসএন লিমিটেডের অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা, পরিশোধিত মূলধন ১০ কোটি ৯০ লাখ টাকা। রিজার্ভ ৬ কোটি ৬৮ লাখ টাকা।

কোম্পানির মোট শেয়ারের মাত্র ১৭ দমমিক ৯১ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৯ দশমিক ৫৬ শতাংশ ও বাকি ৬২ দশমিক ৫৩ শতাংশ শেয়ারই সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সর্বশেষ অনিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৬২ দশমিক ৫। শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ১৫ টাকা ৫৮ পয়সা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here