স্টাফ রিপোর্টারঃ আজ বুধবার , ২৭ই ডিসেম্বার, ঢাকা স্টক এক্সচেঞ্জ সুচকে বুলিশ ক্যান্ডেল দেখা যায়। সকাল থেকে আজ বাজারে প্রথম ১৫ মিনিট কিছুটা ভলিওম আসলেও এরপর থেকে ভলিওম কমে যেতে দেখা যায়। বেলা ১২টার পর থেকে এক সময় ইনডেস্কের মান কমতে দেখা যায়। দিনের শেষ ভাগে এসে শেষ আধ-ঘন্টায় আবারও ভলিওম বাড়তে থাকে। ভলিওম বাড়ার সাথে সাথে ইনডেস্কের মান ও বাড়লে তা বুলিশ ক্যান্ডেলে পরিনত হয়।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী, ডিএসইএক্সে আজ বুলিশ ক্যান্ডেল হয় যা ডাউন ট্রেন্ড থেকে পুলবেকের চেষ্টা করে। বিশ্লেষনে দেখা যায়, ইনডেস্ক ফিব ৫০ লাইনের উপর থেকে বাউন্স বেক করছে। তবে ইনডেস্কের মান এখনও ডাউন ট্রেন্ডের সেকেন্ডারি ট্রেন্ডে রয়েছে। সামনের দিনগুলোতে আপার ট্রেন্ড লাইন ক্রস করতে পারলে তা আবারও আপ ট্রেন্ডে ফিরে যেতে পারে বলে ধারনা করা হচ্ছে।

এদিকে বর্তমানে ইনডেস্কের সাপোর্ট লেবেল ৬১১০ এ অবস্থান করছে। ইনডেস্কের আর এস আই [RSI 14]  ৪৫.০৪ এ অবস্থান করছে।

বুধবার ডিএসইতে মোট ৫৫১ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে প্রায় ১৮০ কোটি ২৮ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৪১ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১৯১টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৮৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৭৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৬১ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬৭ কোটি ৮ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ১২২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির শেয়ার দর।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here