স্টাফ রিপোর্টারঃ আজ বুধবার, ২৫ই অক্টোবর, ঢাকা স্টক এক্সচেঞ্জের সুচকে বুলিশ ক্যান্ডেল দেখা যায়। সকাল থেকেই আজ বাজারে বাই পেশার লক্ষ্য করা যায়। মাঝে ইন ডেস্কের মানের কিছুটা পতন হলেও বেলা ১১.৩০ মিনিটের পর থেকে ইনডেস্কের মান বাড়তে দেখা যায়। এ সময় ইনডেস্কে বড় ভলিওম দেখা যায়। কিন্তু বেলা ১.০০ মিনিটের পর থেকে ভলিওম কমলেও ইনডেস্কের মান তেমন পড়তে দেখা যায়নি। দিন শেষে তাই ইনডেস্কে বুলিশ ক্যান্ডেলের আবির্ভাব ঘটে।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী, ডিএসইএক্সে আজ বুলিশ ক্যান্ডেল দেখা যায়। এই ক্যান্ডেল বুলিশ ক্যান্ডেলের পর আসায় এটি ঊর্ধ্বমুখী হওয়ার ইঙ্গিত দিচ্ছে। তবে আজ ভলিওম ছাড়াই ইনডেস্কের মান বাড়াতে আশঙ্কা থেকে যাচ্ছে। সামনের দিনগুলোতে ইনডেস্কে ভাল ভলিওম আসলে বাজার আবার ঘুরে আপ ট্রেন্ডে যেতে পারে বলে ধারনা করা যাচ্ছে।

বর্তমানে ইনডেস্কের সাপোর্ট লেবেল ৫৯৬৬ তে অবস্থান করছে। ইনডেস্কের আর এস আই [RSI 14] এর মান কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৪১.২৮ তে যেখানে আগের দিন ছিল ৩৫.১৮ ।

বুধবার ডিএসইতে ৫৮২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৪৬ কোটি ২৮ লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে ৫৩৬ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯০টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার  ৩২৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার  ১৮০ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৮৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার।