স্টাফ রিপোর্টার সোমবার ১৩ মার্চ ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) সাধারণ ইনডেক্সে লেনদেন শেষে বেয়ারিশ ক্যান্ডেল দেখা গিয়েছে । টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী মার্কেটে গত দিনের ডোজি ক্যান্ডেলের পর বেয়ারিশ ক্যান্ডেল আসায় মার্কেটে দর পতনের সম্ভাবনার চিহ্ন দিচ্ছে। তার সাথে লক্ষ্য করা যাচ্ছে যে, আপট্রেন্ডের গতি ইনডেস্ক তার পূর্ববর্তী রেজিসটেন্স ভাঙতে পারেনি । এর ফলে ইনডেক্সে ডবল টপ প্যাটার্ন তৈরি হয়েছে। যার কারনে ডাউন ট্রেন্ডের সংকেত প্রকাশ পাচ্ছে।

ডিএসই সাধারন সূচক লেনদেনের শুরু থেকে ঊর্ধ্বমুখী থাকলেও দিনের শেষ ভাগে সেল পেশারের কারনে নিম্নমুখী অবস্থায় চলে যায়। এই প্রবল সেল পেশারের ফলে সূচকে বেয়ারিশ ক্যান্ডেল তৈরি হয়।      দিন শেষে আজ ডিএসই সাধারন সূচক ১৭.৯২ পয়েন্ট হ্রাস পেয়েছে।

শেয়ার মার্কেটে আজ সাধারণ সূচক বিগত দিনের ৫৬৭৬.২৬ পয়েন্ট থেকে কমে ৫৬৫৮.৩৪ পয়েন্টে অবস্থান করছে যা আগের দিনের তুলনায় .৩% কম । আজ বাজারে সর্বমোট ৩২৮তি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে যার মধে দাম বৃদ্ধি পেয়েছে ১২৩ টি প্রতিষ্ঠানের শেয়ার এর, হ্রাসও পেয়েছে ১৫৮ টির।  তবে অপরিবর্তিত আছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম । আজকের মোট লেনদেনের মূল্য  দাঁড়িয়েছে ১০০১.৩ কোটি টাকায় আর মোট লেনদেন হয়েছে ১লক্ষ ৬৩ হাজার ৯৯১ টি শেয়ার।

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, আজ বাজারে সব ধরনের শেয়ারের দাম কমেছে।  দেখা যাচ্ছে ৩০০ কোটি টাকার ওপরে  পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ১৪.৬৪% হ্রাস  পেয়েছে ।  অন্যদিকে ২০ থেকে ৫০ কোটি টাকা পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় কমেছে ১৮.৫% ।  সেই সাথে ৫০ থেকে ১০০ কোটি টাকার শেয়ার হ্রাস পেয়েছে  ২১.৭৪%  এবং ১০০ থেকে ৩০০ কোটি  মূলধনী প্রতিষ্ঠানেরও দাম কমেছে ২৯.১৩% ।

পিই রেশিওর ভিত্তিতে দেখলেও দেখা যায় সব মানের শেয়ার হ্রাস পেয়েছে । পিই ০-২০ এর  মধ্যে থাকা  শেয়ারের লেনদেন প্রায় ১২.১৬% কমেছে । অন্যদিকে কমেছে ২০-৪০ এবং ৪১এর বেশি পিই রেশিওর শেয়ারের দর যা যথাক্রমে ৩৭.০২% এবং ৩৩.৯৩% ।

ক্যাটাগরির দিক থেকে শুধু মাত্র বেড়েছে জেড ক্যাটাগরি । এ ক্যাটাগরি কমেছে ২২.৩৭ শতাংশ,  বি কমেছে ২১.৬৭ শতাংশ, এন কমেছে ৪২.৭৯ শতাংশ । অন্যদিকে জেড ক্যাটাগরিও বৃদ্ধি পেয়েছে ১.৫৯  শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here