ইতালির কোম্পানি অধিগ্রহণে শাশা গ্রুপের ১২০ কোটি টাকার চুক্তি

0
958

বিশেষ প্রতিনিধি : শাশা গ্রুপের দুই প্রতিষ্ঠান শাশা স্পিনিংস ও শাশা ডেনিমস লিমিটেড। গ্রুপের দুটি কোম্পানি একসঙ্গে ইতালির কোম্পানি বার্তো ইজি ইন্ডাস্ট্রিয়া তেসিলে এসআরএলের সিস্টার কনসার্ন ইওএস টেক্সটাইল মিলস লিমিটেড অধিগ্রহণ করছে। মোট ১৫ মিলিয়ন ডলার বা প্রায় ১২০ কোটি টাকায় (প্রতি ডলার ৮০ টাকা হিসাবে) ইতালির কোম্পানিটি অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হবে।

ইতোমধ্যে দুপক্ষের একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। বর্তমানে শেয়ার ক্রয় চুক্তি (এসপিএ) ও শেয়ার হস্তান্তরের কাজ প্রক্রিয়াধীন রয়েছে বলে কোম্পানির বিশেষ একটি সূত্র তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, অধিগ্রহণ প্রক্রিয়া শেষে ইওএস টেক্সটাইল মিলসের ৬০ শতাংশ শেয়ারের মালিকানা থাকবে শাশা স্পিনিংস লিমিটেডের কাছে। আর ৪০ শতাংশ শেয়ারের মালিক হবে গ্রুপের তালিকাভুক্ত কোম্পানি শাশা ডেনিমস লিমিটেড। তাছাড়া শাশা ডেনিমস, শাশা স্পিনিংসের ৯ শতাংশ শেয়ারের মালিক।

অধিগ্রহণের জন্য শাশা স্পিনিংস ৭২ কোটি টাকা ও শাশা ডেনিমস ৪৮ কোটি দেবে।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থের অব্যবহৃত ৩০ কোটি টাকা ইওএস টেক্সটাইল মিলস অধিগ্রহণে ব্যয় করবে শাশা ডেনিমস। এ বিনিয়োগের জন্য এরই মধ্যে ২০তম বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিয়েছে শাশা ডেনিমস।

সাভারের ঢাকা ইপিজেডে শাশা ডেনিমসের কারখানার কাছাকাছি ইওএস টেক্সটাইল মিলসের কারখানা অবস্থিত। ১৯৯৮ সালে ইতালির বিনিয়োগকারীদের উদ্যোগে মোট ১২টি প্লটের ওপর শতভাগ রফতানিমুখী প্রতিষ্ঠান ইওএস টেক্সটাইল মিলস গড়ে ওঠে। প্রতিষ্ঠানটির বর্তমান ব্যবস্থাপনা পরিচালক গুইসেপ্পে বার্তো।

কোম্পানিটির বর্তমান মাসিক উৎপাদন সক্ষমতা ১২ লাখ গজ। তবে বিদ্যমান সক্ষমতার ৫০ শতাংশ ব্যবহার করছে কোম্পানিটি। অর্থাৎ বর্তমানে কোম্পানিটি প্রতি মাসে ছয় লাখ গজ কাপড় উৎপাদন করছে। কোম্পানিটির বার্ষিক রেভিনিউর পরিমাণ বর্তমানে প্রায় ১৫০ কোটি টাকা।

অন্যদিকে ২০১৬-১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, শাশা ডেনিমসের সমন্বিত মোট সম্পদ রয়েছে ১ হাজার ৮৮ কোটি টাকা। এর মধ্যে সমন্বিত স্থায়ী সম্পদ রয়েছে ৪৭১ কোটি টাকা। ৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরে শাশা ডেনিমসের শেয়ারহোল্ডার ইকুইটি ছিল ৫৩৪ কোটি টাকা। কোম্পানিটির বর্তমান বার্ষিক উৎপাদন সক্ষমতা ২ কোটি ১৬ লাখ গজ। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে শাশা ডেনিমসের সমন্বিত রেভিনিউ ছিল ৬২৫ কোটি টাকা।

শাশা ডেনিমস মূলত সব ধরনের ডেনিম জাতীয় কাপড় উৎপাদন করে থাকে। আর অন্যদিকে ইওএস টেক্সটাইল মিলস টুইল কাপড় উৎপাদন করে আসছে। উৎপাদন সক্ষমতা বৃদ্ধি ও গুণগত মানসম্পন্ন টুইল কাপড় উৎপাদনের মাধ্যমে ইওএস টেক্সটাইল মিলসের বর্তমান রেভিনিউ ১৫০ কোটি থেকে ৩০০ কোটি টাকায় উন্নীত করা সম্ভব বলে জানান শাশা ডেনিমসের কর্মকর্তারা।

উল্লেখ্য, ৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরে ১২ দশমিক ৫ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ, ১২ দশমিক ৫ শতাংশ চূড়ান্ত নগদ ও ৬ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে শাশা ডেনিমস। সর্বশেষ হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ২৩ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৪ টাকা ৯৯ পয়সা।

৩০ জুন এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৪৭ টাকা ৩৪ পয়সায়। জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় ২০১৬ সালে ১৮ মাসে হিসাব বছর গণনা করেছে শাশা ডেনিমস। ১০ শতাংশ অন্তর্বর্তীসহ সে সময়ের জন্য মোট ২৫ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ১ টাকা ২৭ পয়সা সমন্বিত ইপিএস দেখিয়েছে শাশা ডেনিমস, আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ৪৪ পয়সা। ৩১ ডিসেম্বর এর এনএভিপিএস দাঁড়ায় ৪৫ টাকা ৯৫ পয়সায়। এদিকে প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৪১ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ২ টাকা ৪৮ পয়সা।

২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত শাশা ডেনিমসের অনুমোদিত মূলধন ২২৫ কোটি টাকা, পরিশোধিত মূলধন ১১৯ কোটি ৫৫ লাখ ৫০ হাজার টাকা, রিজার্ভ ২৮৯ কোটি ৩৮ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here