ইঞ্জিন ক্রয়ে ফিনল্যান্ডের কোম্পানির সঙ্গে বারাকা পাওয়ারের চুক্তি

0
766

স্টাফ রিপোর্টার : বারাকা পাওয়ার লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান শিকলবাহা প্রকল্পের জন্য ইঞ্জিন ক্রয়ে চুক্তি করেছে। সম্প্রতি ফিনল্যান্ডের কোম্পানি ওয়াটসিলা ফিনল্যান্ড ওওয়াই এর সঙ্গে এই চুক্তি হয়।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন বারাকা পাওয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রাব্বানী চৌধুরী এবং ওয়াটসিলার আঞ্চলিক পরিচালক গোরান রিচার্ডসন।

চুক্তি অনুযায়ী শিকলবাহায় ১১০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে বারাকা গ্রুপ। ওই কেন্দ্রের জন্য ৬টি নতুন রেসিপ্রকেটিং ইঞ্জিন ক্রয় করা হবে। যার জন্য ব্যয় হবে ৩ কোটি ২৮ লাখ ১৫ হাজার ইউরো।

এসময় উপস্থিত ছিলেন বারাকা পাওয়ারের চেয়ারম্যান ফয়সাল আহমেদ চৌধুরী, উপব্যবস্থাপনা পরিচালক ফাহিম আহমেদ চৌধুরী, বারাকা পতেঙ্গা পাওয়ারের উপব্যবস্থাপনা পরিচালক মনজুর কাদির শফি এবং ওয়াসিলা বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জিল্লুর রহিমসহ উভয় কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কোম্পানি সূত্রে জানা গেছে, শিকলবাহায় ১১০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রটি বারাকা গ্রুপের তৃতীয় প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নের জন্য ব্যয় হবে প্রায় ৮০০ কোটি টাকা। এই প্রকল্পে বারাকা পতেঙ্গা পাওয়ার ৫১ শতাংশ মূলধন বিনিয়োগ করবে এবং বারাকা পাওয়ার লিমিটেডের পরিচালনা পর্ষদ ২৫ শতাংশ মূলধন বিনিয়োগ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বর্তমানে বারাকা গ্রুপের মালিকানাধীন ১০১ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি বিদ্যু কেন্দ্র জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহ করছে। শিকলবাহা বিদ্যুৎকেন্দ্রটি চালু হলে এর পরিমাণ দাঁড়াবে ২১১ মেগাওয়াট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here