ইমরান হোসেন: বৃহস্পতিবার (৩০ নভেম্বর), ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) ইঞ্জিনিয়ারিং খাতে কোম্পানিতে আগ্রহ বৃদ্ধি পেয়েছে। ফলে এ খাতে লেনদেন আগের দিনের তুলনায় ৪.১২ বেড়েছে। অন্যদিকে ব্যাংকিং  ও টেক্সটাইল খাতের  লেনদেনও ৪.২৪% ও ৩.৪৪% কমেছে।

সূচক ও মোট লেনদেনঃ  আজ সকাল থেকেই ভাল বাই পেশারে ইনডেস্কের মান বেড়ে দিনশেষে ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রাখে। যা সূচকের সাপোর্ট লাইনের উপর বুলিশ ক্যান্ডেল তৈরি করেছে।

ফলে ডিএসইক্স ২৮.৩০ পয়েন্ট বা .৪৫% বৃদ্ধি পেয়ে ৬৩০৬.৮৬ এ অবস্থান করছে। আর মোট লেনদেন হয়েছে প্রায় ৬ শত ২০ কোটি টাকা।

পরিশোধিত মূলধন বিবেচনায়: ৩০০ (বড় পরিশোধিত মূলধনী) কোটি কোটি টাকার উপরে থাকা প্রতিষ্ঠানের শেয়ারের চাহিদা বাড়ায় লেনদেন গত দিনের তুলনায় যথাক্রমে ৭.৯০%  বেড়েছে।

অন্যদিকে  ০-২০ (ছোট পরিশোধিত মূলধনী), ২০-৫০ ও ৫০-১০০ এবং  ও ১০০-৩০০ (মাঝারী পরিশোধিত মূলধনী) কোটি টাকার উপরে থাকা  পরিশোধিত মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান যথাক্রমে গতকালের তুলনায় ১.৩৭% ,৩.৭৯% ও ২.২১ এবং ০.৫৩% কমেছে।

পিই রেশিও বিবেচনায়: সর্বনিম্ন পিই রেশিও ০-২০ এবং ২০-৪০ এর মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় যথাক্রমে ৫.৭৫ এবং ০.৭৩ বেড়েছে। অন্যদিকে ৪০ এর উপরে থাকা পিই রেশিও সম্পন্ন শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় যথাক্রমে  ৬.৪৯% কমেছে।

ক্যাটাগরি বিবেচনায়ক্যাটাগরির দিক থেকে এগিয়ে ছিল ‘এ’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় যথাক্রমে ০.৭% বেড়েছে। অন্যদিকে  ‘বি’ ও ‘জেড’ এবং ‘এন’  ক্যাটাগরির শেয়ারের লেনদেন আগেরদিনের তুলনায়  যথাক্রমে ০.৫৩ % ও ০.১৪% এবং ০.১৮ কমেছে।

imranhoshen71@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here