ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের বন্ড অনুমোদন

0
318

স্টাফ রিপোর্টার : ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) পরিচালনা পর্ষদ ৭০০ কোটি টাকার বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার কোম্পানির ৪১০তম সভায় এ সিদ্ধান্ত হয়।

কোম্পানি সূত্রে জানা গেছে, বন্ডটি হবে আনসিকিউরড, নন-কনভারটেবল, নন-লিস্টেট এবং রিডেমেবল ইউসিবি-৩ সাব-অর্ডিন্টে। অর্থাৎ এ বন্ড ইস্যুর বিপরীতে কোনো জামানত রাখবে না ইস্যুকারী প্রতিষ্ঠান; নির্দিষ্ট মেয়াদ শেষে এটি অবসায়িত হবে। কোনোভাবেই এটি শেয়ারে রূপান্তরিত হবে না।ucb

সূত্রে আরও জানা গেছে, প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই বন্ড বিক্রি করা হবে। এই বন্ডের মেয়াদ হবে ৭ বছর। টায়ার-২ রেগুলেটরি মূলধন বাড়াতে এই বন্ড ইস্যু করা হবে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সাপেক্ষে এ বন্ড ছাড়া হবে।

কোম্পানির তথ্য মতে, ৩১ ডিসেম্বর, ২০১৬ শেষ হওয়া হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করে। এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৪৯ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) ছিল ২৪ টাকা ৪৩ পয়সা।

প্রসঙ্গত, ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় কোম্পানিটি। বর্তমানে কোম্পানিটির ৪৭ দশমিক ৪৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। আর ৩৯ দশমিক ০২ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সরকারের কাছে আছে দশমিক ৮১ শতাংশ; প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১২ দশমিক ৭২ শতাংশ। আর বিদেশিদের কাছে আছে দশমিক ১ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here