ইউনাইটেড এয়ারের শেয়ার ধারণে নতুন মাত্রা যোগ

0
16975

সিনিয়র রিপোর্টার : ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের ৫ কোটি ২৮ লাখ শেয়ার ধারণ করেছে (Swift Air Cargo Pte Limited) সুইফ এয়ার কার্গেো পেট লিমিটেড নামে বিদেশি একটি কোম্পানি। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্টান সিডিবিএল’র মাধ্যমে ইতোমধ্যে শেয়ার হস্তান্তর করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে ইতোমধ্যে সেই তথ্য প্রকাশও করা হয়েছে। ‘ইউনাইটেড এয়ারের দুটি বিমানের নামে শেয়ার বরাদ্দ, বাড়ছে বিদেশি বিনিয়োগ’ শিরোনামে ১০ জুন স্টক বাংলাদেশ একটি প্রতিবেদন প্রকাশ করে। এর পরই ডিএসই কর্তৃপক্ষ ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের মোট শেয়ারের মধ্যে বিদেশি কোম্পানির ১২.১৮ শতাংশ শেয়ার ধারণের চিত্র প্রকাশ করে। ডিএসইর এমন চিত্র প্রকাশের পরই কোম্পানির শেয়ারপ্রতি দরে আসে ঊর্ধগতি।

১০ টাকা অভিহিত মূল্যে দুটি বোয়িং বিমানের নামে ৫ কোটি ২৮ লাখ ৮ হাজার ৮০০ শেয়ার ধারণ করছে বিদেশি কোম্পানিটি। এর আগে ২০১৬ সালের ২১ ডিসেম্বর নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ৩১২ কোটি ৮০ লাখ ৮৮ হাজার টাকার বিপরিতে (১০ টাকা দরে) ৩১ কোটি ২৮ লাখ ৮ হাজার ৮০০টি শেয়ারের বিনিময়ে ৬টি বিমান ক্রয় করার অনুমতি প্রদান করে ইউনাইটেড এয়ারকে।

তার মধ্যে গত সপ্তাহে মাত্র ৫ কোটি ২৮ লাখের বেশি শেয়ার হস্তান্তর করা হয়েছে। আরো ২৬ কোটি শেয়ার ১০ টাকা মূল্যে ৪ টি বিমান ক্রয়ের জন্য বিদেশি কোম্পানির কাছে হস্তান্তর প্রক্রিয়ায় রয়েছে। ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড কর্তৃপক্ষ শিগিগিরই নিয়ন্ত্রক সংস্থার অনুমতি ক্রমে তা সম্পন্ন করবে। এয়ার কর্তৃপক্ষের বিশেষ একটি সূত্র এমন তথ্য স্টক বাংলাদেশের কাছে নিশ্চিত করেছে।

চিত্রে কোন বিদেশি কোম্পানির শেয়ার দারণ নেই

ডিএসইর ওয়েবসাইটে দেখা গেছে, বিদেশি বিনিয়োগকারীদের ২০১৫ সালের জুন থেকে চলতি মাসের ১০ জুন পর্যন্ত বিদেশি বিনিয়োগ শুণ্য ছিল। তবে সব রেকর্ড ভঙ্গ করে ১৫ জুন বিদেশি বিনিয়োগ বেড়েছে। (ওপরের চিত্রে প্রকাশ)

সুইফ এয়ার কার্গেো পেট লিমিটেডের শেয়ার ধারণের চিত্র

১০ টাকা অবিহিত মূল্যে দুটি বোয়িং বিমানের নামে ৫ কোটি ২৮ লাখ ৮ হাজার ৮০০ শেয়ার ধারণ করছে বিদেশি কোম্পানি সুইফ এয়ার কার্গেো পেট লিমিটেড। যা বর্তমানে কোম্পানির মোট শেয়ারের মধ্যে ১২.১৮ শতাংশ ধারণ করছে। ডিএসইর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে চিত্র আকারে ওপরের অংশে তা তুলে ধরা হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here