ইউনাইটেড এয়ারের দুটি বিমানের নামে শেয়ার বরাদ্দ, বাড়ছে বিদেশি বিনিয়োগ

0
20428

স্টাফ রিপোর্টার : ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের দুটি বিমানের নামে ৫ কোটি শেয়ার বরাদ্দ করা হয়েছে। গত ১৮ মে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, ডিএসই, সিএসই এবং সিডিবিএলকে এ বিষয়ে তথ্য জানানো হয়েছে।

একই সঙ্গে কোম্পানিতে বাড়ছে বিদেশি বিনিয়োগ। আগামী কয়েক দিনের মধ্যে বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার ধারণের চিত্র প্রকাশ পাবে। ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের বিশেষ একটি সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে।

বিনিয়োগকারীদের আকর্ষণে গত ১৮ মে হঠাৎ করে শেয়ার দরে উত্থান ঘটে। এরপরে শেয়ার দর ৫.৪০ টাকা থেকে ৬.৪০ টাকায় ওঠে। এরপরে আবারো দর নামতে থাকে। এমন পরিক্রমায় স্টক বাংলাদেশ -এর কাছে টেলিফোনে অনেকে তথ্য জানতে চান। তাদের অনুরোধে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড কর্তৃপক্ষ এবং বিভিন্ন জনের সঙ্গে কথা বলে সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে নিচে কিছু তথ্য তুলে ধরা হল।

বাংলাদেশ সফরে এসে রাজধানীর একটি হোটেলে একান্ত আলোচনায় বসেন গ্রেট ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের চেয়ারম্যান ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী এবং ব্রিটিশ বাংলাদেশি ও উদ্যোক্তা ড. এনাম। ছবি: সংগৃহিত

ইতিপূর্বে ৫ কোটি ২৮ লাখ ৮ হাজার ৮০০ শেয়ারের বিনিময়ে Swift Air Cargo Pte Limited নামে বিদেশী প্রতিষ্ঠান থেকে দুটি বোয়িং বিমান ইউনাইটেড এয়ারওয়েজের নামে বরাদ্দ করা হয়েছে। যা গত ১৮ মে BSEC, DSE, CES এবং CDBL -কে চিঠির মাধ্যমে জানানো হয়। এরপরে দরে উত্থান ঘটে।

বিমান উড্ডয়ন এবং পরিদর্শন বিষয়ে এসব তথ্য বাংলাদেশ বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) জানানো হয়েছে। এ বিষয়ে এপ্রিল মাসে এক দফা বৈঠক করা হয়, বৈঠকের সিদ্ধান্ত অনুসারে কিছু শর্ত ইতোমধ্যে ইউনাইটেড এয়ার পালন করেছে। যে কারণে আশা করা হচ্ছে- শিগগিরই তারা এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।

ডিএসই ওয়েবসাইটে দেখা গেছে, বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার ধারণ শুণ্য। গত ১৫ সালের জুন থেকে চলতি মাসের ১০ জুন পর্যন্ত বিদেশি বিনিয়োগ শুণ্য, এমন চিত্র দেখা গেছে। তবে বিশেষ সূত্র জানায়, সব রেকর্ড ভঙ্গ করে দ্রুত বিদেশি বিনিয়োগ বাড়বে।

১০ জুন ডিএসই থেকে নেয়া চিত্র প্রকাশ করা হলো

এর আগে ২১ ডিসেম্বর, ২০১৬ সালে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ৩১২ কোটি ৮০ লাখ ৮৮ হাজার টাকা প্রতিটি শেয়ার ১০ টাকা দরে ৩১ কোটি ২৮ লাখ ৮ হাজার ৮০০ টি শেয়ারের বিনিময়ে ৬টি বিমান ক্রয় করার অনুমতি প্রদান করেছে। যে সব বিদেশী প্রতিষ্ঠান থেকে বিমান ক্রয় করা হবে, তাদের তালিকা নিচে প্রকাশ করা হল।

    (1) [ATR 72-500;5] Phoenix Aircraft Investment (LABUAN)= ৫, ২০, ০০০০০ টি শেয়ার

     (2) [ATR 72-500] Black Turns tone Aviation Pte. Ltd=৫, ২০, ০০০০০ টি শেয়ার

     (3) Swift Air Cargo Pte. Limited=৫, ২৮, ০৮, ৮০০টি শেয়ার

     (4) [Boeing MD-83] Sterling Aerospace Limited= ৫, ২০, ০০০০০টি শেয়ার

     (5) [Airbus A 340-313] 3A-Sonic Aviation Solutions Pte Ltd= ৫, ২০, ০০০০০টি শেয়ার

     (6) [Airbus A 340-313] Arctic Tern Aviation Pte Ltd=৫, ২০, ০০০০০ টি শেয়ার।

বিদেশী প্রতিষ্ঠান থেকে খুব দ্রুত শেয়ারের বিনিময়ে এসব বিমান ইউনাইটেড এয়ারওয়েজের নামে বরাদ্দ করা হবে।

বাংলাদেশ সফরে এসে ঢাকার দৃশ্য অবলোকন করছেন গ্রেট ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এ সময় তার সঙ্গে ছিলেন ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের চেয়ারম্যান ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী। ছবি : সংগৃহিত

ইউনাইটেড এয়ারের ঊর্ধতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার অনুরোধে বলেন, বিদেশী প্রতিষ্ঠানগুলো আমাদের কোম্পানিতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে, তারা কত % শেয়ার ধারণ করছে, তা বিনিয়োগকারীদের জানানো হবে। বিমান উড্ডয়নে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি। এখন আমাদের কেবিন ক্রু ও বিমান বালাদের ট্রেনিংয়ের ব্যবস্থা নেয়া হয়েছে এবং তা বেবিচককে চিঠির মাধ্যমে জানানো হয়েছে।

বিশেষ আরো একটি সূত্র জানায়, গত ২৭ শে এপ্রিল গ্রেট ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বাংলাদেশ সফরে আসেন। সেসময় ডেভিড ক্যামেরন এবং ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের চেয়ারম্যান ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী এক বৈঠকে মিলিত হন।

বৈঠকে ক্যামেরন ইউনাইটেড এয়ারওয়েজে ৪০০ থেকে ৫০০ ব্রিটিশ বিনিয়োগকারীদের বিনিয়োগ সম্পর্কে জানতে চান। সেখানে কোম্পানির প্রকৃত ‍চিত্র তুলে ধরা হলে ক্যামেরন নতুন করে বিনিয়োগ করার এবং দেশ-বিদেশে বিমান উড্ডয়নের বিষয়ে আশ্বাস প্রদান করেন। ক্যামেরন মনে করেন, বিমান চালু হলে ব্রিটিশ-বাংলাদেশী বিনিয়োগকারীর সংখ্যা এবং পরিমাণ ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here