ইউনাইটেড এয়ার উড্ডয়নে ব্যাপক প্রস্তুতি, মার্চে উড়বে বিমান

0
12219

শাহীনুর ইসলাম : আগামী মার্চ মাস থেকে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের ৫টি বিমান উড্ডয়ন (ফ্লাইড) শুরু হবে। ৫৫ কোটি টাকা কয়েক ধাপে প্রদান করার শর্তে উড়বে বিমান। ইতোমধ্যে ২৬ মার্চ, স্বাধীনতা দিবসকে বিমান উড্ডয়নের বিশেষ দিবস হিসেবে নির্ধারণ করে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ইউনাইটেড এয়ার কর্তৃপক্ষ।

একইসঙ্গে ইউনাইটেডের তিন ধরণের ৬টি বিমান পরিদর্শনের অনুমতিপত্র শিগগিরই প্রদান করবে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। চিঠিতে বিমান উড্ডয়নের অনুমতি এবং নতুন বিমান পরিদর্শনসহ বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা থাকবে।

বেবিচক এবং ইউনাইটেড এয়ারের বিশেষ সূত্র স্টক বাংলাদেশকে এমন তথ্য নিশ্চিত করেছে।

বিশেষ সূত্র জানায়, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সঙ্গে রাজধানীর কুর্মিটোলার হেডকোয়াটার্সে ১০ জানুয়ারি এক বৈঠকে এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। বৈঠকে সমঝোতার ভিত্তিতে বিভিন্ন ফি বাবদ ৫৫ কোটি টাকা প্রদানের সম্মতি প্রদান করে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড কর্তৃপক্ষ।

বৈঠকে বিভিন্ন শর্তারোপ সম্পর্কে তথ্য নিশ্চিত করেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি চৌধুরী।

তিনি স্টক বাংলাদেশকে বলেন, ইউনাইটেড এয়ার কিভাবে বিমানের অপারেশন করবে সে সম্পর্কে একটি চিঠি তারা দিয়েছে। কিভাবে বিমান পরিচালনা করবে এবং দীর্ঘ মেয়াদে বিমান অপারেশনের তাদের সক্ষমতা রয়েছে কি-না? সে সব শর্তপূরণের একটি চিঠিও তারা দিয়েছে। তা বোর্ড মেম্বাররা দেখবে।

উড্ডয়ন অনুমোদন এবং নতুন বিমান পরিদর্শন সম্পর্কে জানতে চাইলে চেয়ারম্যান টেলিফোনে বলেন, আমরা বেশ আন্তরিক। আপাতত কয়টি বিমান তারা পরিচালনা করবে, সে বিমান পরিচালনার টাকা কোথা থেকে আসছে? যেহেতু ১০ মাস পরে তারা অপারেশনে আসবে, তা কতোদিন ধরে রাখতে পারবে -এসব প্রশ্নের উত্তর যথাযথ দিলেই ব্যবস্থা।

এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি চৌধুরী বলেন, এটা তো মোটরগাড়ি নয়, বিমান। পরিচালনার জন্য যেমন ব্যয় তেমনি অনেক বিষয়ের ওপর নির্ভর করতে হয়। তবে বাংলাদেশি বিমান সংস্থা হিসেবে তাদের প্রতি আমাদের যথেষ্ট সহযোগীতা থাকবে। তারা চিঠি দিয়েছে, সে চিঠিতে শর্তপূরণের বিষয়ে বোর্ড মেম্বাররা সম্মত হলেই অনুমোদন পাবে।

নতুন বিমান পরিদর্শন সম্পর্কে ‘বিষয়টিও আলোচনার মধ্যে রয়েছে। বোর্ড মেম্বাররা বিষয়টি দেখছে’ বলেন এয়ার ভাইস মার্শাল এ গণি চৌধুরী।

আন্তরিকভাবে সহায়তা করার একই মন্তব্য করেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ফ্লাইড এন্ড সেফটি বিভাগের উপপরিচালক (ডেপুটি ডিরেক্টর) প্রশান্ত কুমার চক্রবর্তী।

গত বছরের মার্চ মাসে ফ্লাইড বন্ধ হওয়া ইউনাইটেড এয়ার নতুন রুপে উড্ডয়ন এবং ৬টি বিমান পরিদর্শন শেষে ক্রয়ের অনুমতি প্রদানে গত বছরের ১৩ ও ১৫ নভেম্বর মাসে দুটি চিঠি প্রদান করা হয়। চলতি বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যবর্তী সময়ে চিঠির সময়সীমা অতিক্রম করবে। যে কারণে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্টান বেবিচকের অনুমতি গ্রহণে বৈঠক করে দুটি প্রতিষ্টান।

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্টান বেবিচকের বিশেষ একটি সূত্র জানায়, বৈঠকে দুটি প্রতিষ্টানের সমঝোতার ভিত্তিতে বিভিন্ন ফি বাবদ ৫৫ কোটি টাকা প্রদান করবে ইউাইটেড এয়ার। বিমান উড্ডয়নের আগে ৫ কোটি এবং পরবর্তী কয়েক ধাপে বাকি টাকা প্রদানে সম্মতি প্রদান করে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড কর্তৃপক্ষ।

এছাড়াও দুটি প্রতিষ্টানের এক অপরের বিরুদ্ধে পাল্টাপাল্টি মামলা আদালতে চলমান রয়েছে। তা সমঝোতার ভিত্তিতে আদালত থেকে উভয়পক্ষ তুলে নেবে। আর প্রতিপক্ষ নয়; বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চায় দুটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান দুটি সমঝোতার ভিত্তিতে আদালত থেকে তাদের মামলা তুলে নেবে বলে আভাস মিলেছে।

স্টক বাংলাদেশের অনুসন্ধানে জানা গেছে, শর্তানুযায়ী ৫৫ কোটি টাকার মধ্যে বিমান উড্ডয়নের আগে ৫ কোটি টাকা বেবিচককে প্রদান করবে ইউনাইটেড এয়ার। বাকি ৫০ কোটি টাকা বিমান উড্ডয়ন (ফ্লাইড) করলে কোম্পানির আয় থেকে আগামী ১ বছরের মধ্যে প্রদান করবে ইউনাইটেড এয়ার।

‘আগামী মার্চ মাস বিমান উড্ডয়ন’ লক্ষ্য নির্ধারণ করে ব্যাপক প্রস্তু‘তি নিয়েছে এয়ার কর্তৃপক্ষ। ইতোমধ্যে ২৬ মার্চকে বিমান উড্ডয়নের বিশেষ দিবস হিসেবে নির্ধারণ করে সামগ্রীক কাজ এগিয়ে নিচ্ছে বলে বিশেষ সূত্র জানায়।

বিমান উড্ডয়ন সম্পর্কে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের চেয়ারম্যান ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী স্টক বাংলাদেশকে বলেন, বিমান পরিচালনা করতে ইতোমধ্যে আমরা অনেক জনবল নিয়োগ দিয়েছি। যে কারণে আশা করছি, সিভিল এভিয়েশন শিগগিরই অনুমোদন দেবে। তবে অনুমোদন দেয়ার পরই তো আর বিমান অপারেশনে যাওয়া যায় না। এজন্য বাণিজ্য মন্ত্রণালয় এবং সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে আরো কয়েকটি অনুমোদন নিতে হয়। আরো সময় লাগতে পারে প্রায় ৩০ থেকে ৩৫ দিন।

তিনি বলেন, সিভিল এভিয়েশনের অনুমোদনের পরে আরো অনেক কাজ থাকে। এরপরে অপারেশনের বিষয়টি আমরা সাংবাদিক এবং আমাদের সাধারণ বিনিয়োগকারীদের অবশ্যই জানাবো।

তবে ‘মূল্য সংবেদনশীল তথ্য’ হওয়ায় বিমান উড্ডয়নের সম্ভাব্য দিনক্ষণের কথা কৌশলে এড়িয়ে যান তাসবিরুল আহমেদ চৌধুরী।

New Air..গত বছরের অক্টোবর ও নভেম্বর মাসে ‘দুটি নয়, সাতটি বিমান আসছে ইউনাইটেড এয়ারের’ এবং ‘ইউনাইটেডের বহরে আসছে ৭টি বিমান’ শিরোনামে স্টক বাংলাদেশ দুটি প্রতিবেদন প্রকাশ করে। তথ্য প্রকাশের পরে ২২ ডিসেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বিদেশি অর্থে ৭টি বিমান কেনার তথ্য তাদের ওয়েবসাইটে প্রকাশ করে।

এরআগে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দু’ধাপে ৬২৪ কোটি টাকা অনুমোদনের পূর্বে তথ্য প্রকাশ করা হলে পরে নিয়ন্ত্রণ কমিশন অনুমোদন করেছে ।

বিমান উড্ডয়নের প্রস্তুতি সম্পর্কে ইউনাইটেড এয়ার ওয়েজ (বিডি) লিমিটেডের উইং কমান্ডার শাহাবুদ্দিন আহমেদ স্টক বাংলাদেশকে বলেন, সিভিল এভিয়েশনের শর্ত আমরা মিনে নিয়েছি। তারা লোকবল এবং অর্থের সংস্থানটাকে বড় করে দেখছে। আমরাও গুরুত্ত্ব দিয়ে এটাকে ইতোমধ্যে সহনশীল পর্যায়ে নিয়ে এসেছি। বিমান পরিচালনার জন্য আমরা পাইলট এবং বিজ্ঞপ্তির মাধ্যমে অন্যান্য জনবলও নিয়োগ দিয়েছি।

চলতি ফেব্রুয়ারি মাসে বেবিচকের পরিদর্শন অনুমোদন অপেক্ষায় থাকা বিমানগুলো চিত্রের মাধ্যমে প্রকাশ করা হলো-

001
সংগৃহিত চিঠির অনুলিপি স্টক বাংলাদেশের পাঠকদের উদ্দেশ্যে প্রকাশ

ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের মোট বিমান রয়েছে ১২টি। এরমধ্যে দুটি A310-325, ৫টি BOING DC-9, ONE DESH-8, ((DEW FOR ‘C’ CHECK), ২টি ATR 72-212 এবং MD-83। বহরে নতুন করে আরা আসছে আরো ৭টি বিমান।

মোট ১৯ টি বিমান নিয়ে বাংলাদেশে সবচেয়ে বড় বহরের বিমান সংস্থা হবে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড।

123
বেবিচককে প্রদান করা সংগৃহিত চিঠির অংশ বিশেষ পাঠকদের উদ্দেশ্যে প্রকাশ করা হলো-

এদিকে, ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের বন্ধ ফ্লাইট চালু করতে গত বছরের ১ ডিসেম্বর নতুন নির্বাহী নিয়োগ দেয়া হয়েছে। ‘সিনিয়র এডভাইজার’ হিসেবে নিয়োগ পেয়েছেন মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আসাব উদ্দিন।

দেশে এবং দেশের বাইরে ফ্লাইট চালু করতে ইতোমধ্যে প্রতিষ্ঠানটিতে কর্মযজ্ঞ শুরু হয়েছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অনুমোদন সাপেক্ষে গত বছরের অক্টোবর মাসে কয়েকজন পাইলট নিয়োগ দেয়া হয় বলে জানায় ইউনাইটেড এয়ার কর্তৃপক্ষ।

বিস্তারিত দেখুন : ‘বিমান ওড়াতে’ ইউনাইটেড এয়ারে নতুন নির্বাহী নিয়োগ