আয়কর বিবরণী ৩১ অক্টোবর পর্যন্ত জমা দেয়া যাবে

0
300

স্টাফ রিপোর্টার : চলতি করবর্ষের করদাতাদের আয়কর বিবরণী জমা দেয়ার সময় একমাস বৃদ্ধি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আয়কর অধ্যাদেশ অনুসারে সোমবার ছিল আয়কর বিবরনী জমা দেওয়ার শেষ দিন।  বিভিন্ন ব্যবসায়ীক সংগঠনের দাবীর পরিপ্রেক্ষিতে এনবিআর এ সিদ্ধান্ত নিয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর অনুবিভাগের সাম্প্রতিক সম্প্রসারণ ও পুনর্গঠনের কারণে অধিকাংশ করদাতার আয়কর সংক্রান্ত অধিক্ষেত্র পরিবর্তিত হয়েছে। তাদের সুবিধারজন্য ইতোমধ্যে গণমাধ্যমে বিজ্ঞাপণ প্রচার, জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েব সাইট, আয়কর মেলা আয়োজন ও সেবা কেন্দ্রের মাধ্যমে তা অবহিত করা হয়েছে। করদাতাদের সুবিধার্থে ই-টিআইএন কার্যক্রম চালু করা হয়েছে।

নতুন ও পুরাতন করদাতাগণ ইন্টারনেটের মাধ্যমে টিআইএন রেজিষ্ট্রেশন ও রি-রেজিষ্ট্রেশন গ্রহণপ–র্বক নতুন গৃহীত ই-টিআইএনসহ রিটার্ন দাখিল করছেন। ইন্টারনেটে টিআইএন রেজিষ্ট্রেশন ও রি-রেজিষ্ট্রেশন একটি নতুন পদ্ধতি হওয়ায় করদাতাগণ এপদ্ধতিতে টিআইএন রেজিষ্টেশনে স্বাছন্দবোধ করতে আরও সময় দেওয়া প্রয়োজন। এ লক্ষ্যে বিভিন্ন পেশাজীবি সংগঠন এবং  বিভিন্ন ট্যাক্সেস বার এসোসিয়েশনের পক্ষ থেকে জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিত করা হয়েছে। এসব কথা বিবেচনা করে করদাতাদের সুবিধার জন্য আয়িকর বিবরনী দাখিলের সময়সীমা ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

কর পরিবীক্ষণ ও সমন্বয় বিভাগ সূত্রে জানা গেছে, গত ২০১২-১৩ অর্থবছরে যেখানে আট লাখে মতো রির্টার্ন জমা পড়েছে। এবার তা ১০ লাখ ছাড়িযে যাবে। সর্বশেষ কর মেলা থেকে এনবিআর আত্মবিশ্বাসী হয়ে ওঠেছে। সাতদিনব্যাপী এবারের কর মেলায় এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১১শ’ কোটি টাকা। এর মধ্যে আদায় হয়েছে ১১শ’ ১৭ কোটি ৪০ লাখ ২৩ হাজার ৪৩৯ টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৭ কোটি ৪০ লাখ ২৩ হাজার ৪৩৯ টাকা বেশি।

২০১১-১২ অর্থবছরে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৫ লাখ ৫৯ হাজার ৭ শ’ ৯৬ টি রিটার্ন জমা পড়ে। এর বিপরীতে আয়কর আদায় হয় ৮ ৯৮ কোটি ৪০ লাখ টাকা। ২০১০-১১ অর্থবছরে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা পড়েছিল ১ লাখ ৩১ হাজার ৫ শ’ ৩২টি। আর আয়কর আদায় হয়েছিল ৪৩৮ কোটি ৯৫ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here