আসন্ন রোজায় চলমান বেসিক টেকনিক্যাল এ্যানালাইসেস কোর্স

1
1313

স্টাফ রিপোর্টার : পবিত্র রমজান মাসেও পুঁজিবাজার এ্যানালাইসেস প্রতিষ্ঠান স্টক বাংলাদেশ প্রশিক্ষণ কর্মশালা চালিয়ে যাবে। এর আওতায় রয়েছে বেসিক টেকনিক্যাল এ্যানালাইসেস অব স্টক মার্কেটের এক্সিকিউটিভ ট্রেইনিং প্রোগ্রাম এক্সক্লুসিভ ট্রেইনিং প্রোগ্রামএক্সিকিউটিভ ট্রেইনিং প্রোগ্রামের জন্য ৬ হাজার টাকা ও এক্সক্লুসিভ ট্রেইনিং প্রোগ্রামের জন্য ৪ হাজার টাকা কোর্স ফি ধার্য করা হয়েছে।

বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে স্টক বাংলাদেশ বর্তমান পুঁজিবাজারের বিভিন্ন টেকনিক্যাল কোর্সের ‍ওপর প্রশিক্ষণ দিয়ে থাকে। স্টক বাংলাদেশের অফিস কক্ষে যথারীতি এ কর্মশালার আয়োজন করা হয়ে থাকে। রাজধানীর কারওয়ান বাজার এলাকার ৯৯, কাজী নজরুল ইসলাম এভিন্যুয়ের ঢাকা ট্রেড সেন্টারের ১৫ তলায় অবস্থিত স্টক বাংলাদেশের অফিস। প্রশিক্ষনের বিষয়ে বিস্তারিত জানতে স্টক বাংলাদেশের পক্ষ হতে +৮৮ ০২ ৮১৮৯২৯৫-৮ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

এক্সিকিউটিভ ট্রেইনিং প্রোগ্রাম : কর্মসূচীর অংশ হিসেবে ৪৬তম ব্যাচের জন্য চলতি মাসের ১৯ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে এ কোর্স। দু’পর্বের প্রশিক্ষণ কর্মশালাটি  ১৯ জুন, শুক্রবার অনুষ্ঠিত হয়ে ২০ জুন, শনিবার শেষ হবে। এ ২দিন সকাল ৯.০০টা থেকে সন্ধ্যা ৬.০০টা পর্যন্ত চলবে প্রশিক্ষণ প্রদানের কাজ।

এক্সক্লুসিভ ট্রেইনিং প্রোগ্রাম : ৩৪তম ব্যাচের জন্য চলতি মাসের ২৬ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে নিয়মিত এ কোর্স। আট পর্বের প্রশিক্ষণ কর্মশালাটি  ২৬ জুন, শুক্রবার অনুষ্ঠিত হয়ে ১৮ জুলাই, শনিবার শেষ হবে। প্রতি শুক্র ও শনিবার হিসেবে ৮দিনের এ কর্মশালায় সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২.০০টা পর্যন্ত চলবে প্রশিক্ষণ প্রদানের কাজ।

স্টক বাংলাদেশের সহকারী ব্যবস্থাপক মোহাম্মদ মুশফিকুর রহমানের নেতৃত্বে কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করে থাকেন- স্টক বাংলাদেশ এর রিচার্স এণ্ড ডেভলপমেন্টের কর্মকর্তারা।

মুশফিকুর রহমান বলেন, পুঁজিবাজারের জন্য স্টক বাংলাদেশ কর্তৃক আয়োজিত এ্যানালাইসিস ভিত্তিক প্রশিক্ষণগুলো খুবই গুরুত্বপূর্ণ। এসব প্রশিক্ষণ বিনিয়োগকারীদের সাফল্য অর্জনে সহায়ক হবে। পুঁজিবাজারে ট্রেড করতে আগহী বা ইতোমধ্যে ট্রেডিংয়ের সঙ্গে যারা সংশ্লিষ্ট, সবার জন্যই বেসিক টেকনিক্যাল এ্যানালাইসেস কোর্সের প্রশিক্ষণ গ্রহণ জরুরি। তাদের আগ্রহ বিবেচনা করে স্টক বাংলাদেশ কর্তৃপক্ষ আরো নতুন বিষয়ে প্রশিক্ষণ দিতে পারে।

প্রশাসনিক কর্মকর্তা (স্টক বাংলাদেশ) তৌফিকুল আরিফ  বলেন, পুঁজিবাজারে সবাই চায় সফলতা। যে কোন সাফল্যের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। বিনিয়োগকারীদের চাহিদার আলোকে স্টক বাংলাদেশ পুঁজিবাজারে ট্রেডিংয়ের টেকনিক্যাল বিষয়ে এন্যালাইসেসভিত্তিক প্রশিক্ষণ দিয়ে থাকে।

কর্মশালাটি একটি চলমান প্রক্রিয়া। এতে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে সুযোগ দেয়া হয় বিনিয়োগকারীদের। আগামীতে বিনিয়োগকারীদের সাফল্যের ধারা ধরে রাখতে আমাদের প্রশিক্ষণ কর্মশালাটি চলতে থাকবে।

উল্লেখ্য, স্টক বাংলাদেশ লিমিটেড কর্তৃপক্ষ পুঁজিবাজার বিষয়ে আগ্রহী বা বিনিয়োগকারীদের জন্য প্রায়ই ফ্রি টেকনিক্যাল কোর্স সম্পন্ন করে থাকে। একইসঙ্গে বাজার বিশ্লেষণ করে  সাধারণ  বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকে। এরমধ্যে অন্যতম হচ্ছে- Advance Technical Analysis of Stock Market, Advance Usage of Ami Broker, Fusion Analysis of Stock Market, Basic Fundamental Analysis of Stocks Market, Professional Fundamental Analysis of Stocks Market, Mechanical Trading Method.

এসব কোর্সের বাইরেও স্টক বাংলাদেশ ভ্যাট বা মুসক সম্পর্কিত বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকে। স্টক বাংলাদেশ মনে করে, এ ধরণের কর্মশালা সচেতনতা বাড়াতে যথার্থ ভূমিকা রাখতে সহায়ক।

1 COMMENT

  1. এধরণের উদ্যোগকে স্বাগত জানাই। সাধারণ ‍বিনিয়োগকারীদের জন্য এ ধরনের প্রশিক্ষণ কোর্সের গুরুত্ব অনেক। তবে প্রশিক্ষণ কোর্সগুলো শুধুমাত্র ঢাকা কেন্দ্রিক না হয়ে যদি বিভাগীয় শহরগুলোতেও আয়োজন করা যেত, তাহলে সাধারণ বিনিয়োগকারীগণ প্রকৃতপক্ষে উপকৃত হতো বলে মনে করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here