আসছে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সংলাপ

0
579

ডেস্ক রিপোর্ট : বিনিয়োগ, শ্রম অধিকার ও নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিতকরণসহ মোট ১০টি বিষয়কে প্রাধান্য দিয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে অনুষ্ঠিত হচ্ছে অংশীদারিত্ব সংলাপ। চলতি মাসের শেষের দিকে বা আগামী মাসে ঢাকায় এ সংলাপ অনুষ্ঠিত হবে।

সংলাপে আলোচ্য বিষয় হচ্ছে সন্ত্রাস দমন, সন্ত্রাসে অর্থায়ন বন্ধ করা, মানব পাচার রোধ, সাইবার সিকিউরিটি তথা নিরাপত্তা সহযোগিতা, উন্নয়ন ও সুশাসন, ব্যবসা-বাণিজ্যি ও বিনিয়োগ, শ্রম অধিকার ও নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিতকরণ, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, বাংলাদেশ সরকারের বিভিন্ন নীতিমালা, বিজ্ঞান ও প্রযুক্তি, শিক্ষা, অভিবাসন, প্রতিরক্ষা সহযোগিতা, বিদ্যুত্ ও জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা এবং নারীর ক্ষমতায়।

দুই দেশের সংলাপ উপলক্ষে গতকাল পররাষ্ট্র সচিব এম শহিদুল হকের সভাপতিত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় আলোচনার বিষয়বস্তু চূড়ান্ত করা হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। নাম প্রকাশ না করা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই সেই দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে পারেন। তবে যুক্তরাষ্ট্র প্রতিনিধি দলের কে নেতৃত্ব দেবেন তা এখন চূড়ান্ত নয় বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here