আইপিও অনুমোদনে আসছে পরিবর্তন

8
6351

সিনিয়র রিপোর্টার : আইপিও অনুমোদন প্রক্রিয়ায় ব্যাপক পরিবর্তন আনছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাবলিক ইস্যু রুলস সংশোধনের লক্ষ্যে সংশ্লিষ্ট খসড়া অনুমোদন হয়েছে। স্টেকহোল্ডারদের মতামত ও জনমত যাচাই শেষে আগামী বছরের শুরুতে চূড়ান্ত হবে।

আইপিওতে কোম্পানির জন্য আরো বেশি তথ্য প্রদানের ব্যবস্থা রাখা হচ্ছে। ইস্যু ম্যানেজারদের স্বচ্ছতার পরিধিও বাড়ছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

বুক বিল্ডিং পদ্ধতির নানাবিধ সংস্কার করা হচ্ছে। এছাড়া আইপিওতে কোটা ব্যবস্থায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পরিধিও বাড়ছে। এবারে বিদেশী বিনিয়োগকারীদের জন্যও আইপিওর কোটা বরাদ্দ রাখা হচ্ছে।

একই সঙ্গে স্বল্প মূলধনি কোম্পানির জন্য আলাদা বাজার ব্যবস্থা রাখার বিষয়টিও আইপিও বিধিতে চূড়ান্ত হতে যাচ্ছে।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থ ব্যবহারে কোম্পানি এবং ইস্যু ম্যানেজারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে আইপিও বিধিমালার সংশোধন চূড়ান্ত করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। অনুমোদনের জন্য চলতি সপ্তাহে কমিশন সভায় তোলা হবে সংশোধনীটি।

8 COMMENTS

  1. সাধারন বিনিয়োগ কারী বাজারে না থাকলে বাজার কিভোবে চলবে বুঝতে পারতেছিনা। সাধারন জনগরের টাকা মেরে খাওয়া ছাড়া বাজার চলতে পারে না। েএটা নিশ্চই বাজার বিশেসজ্ঞরা বুঝতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here