সিনিয়র রিপোর্টার : কভিড-১৯-এর কারণে ৬৫ দিন বন্ধ থাকার পর রবিবার থেকে আবার চালু হয়েছে দেশের দুই পুঁজিবাজার। চালুর প্রথম দিনেই ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা থাকলেও সোমবার নিম্নমূখী প্রবণতা লক্ষ্য করা গেছে। তবে সোমবার ওষুধ খাতের কোম্পানিগুলোর দখলে ছিল পুঁজিবাজার। যা আস্থার যোগান দিচ্ছে।

১৯৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন এবং ডিএসই প্রধান সূচক ৬০ পয়েন্ট কমে ৩ হাজার ৯৯৯ পয়েন্ট কমেছে। তবে সোমবার বিনিয়োগকারীদের আগ্রহ সবচেয়ে বেশি ছিল ওষুধ খাতের কোম্পানিগুলোর শেয়ার কেনায়।

অন্যদিকে করোনায় নেতিবাচক প্রভাবের শঙ্কায় দর কমেছে অধিকাংশ ব্যাংকের শেয়ারের।

রবিবার সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালস, গ্রামীণফোন ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের শেয়ারের। সোমবারও মোট লেনদেনের ৭.৩৩ শতাংশ ছিল স্কায়ার ফার্মার। তর পরেই অবস্থান নেয় বেক্স ফার্মা, মোট লেনদেনের ৫.৪শতাংশ ছিল কোম্পানিটির দখলে। সোমবারও বেশ দাপটের সঙ্গে বিনিয়োগকারীর দৃষ্টি আকর্ষণ করে। (নিচে গ্রাফের মাধ্যমে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে)

ডিএসইর সোমবার শীর্ষ লেনদেনের গ্রাফ। ছবি স্টক বাংলাদেশ

বাজার পর্যালোচনায় দেখা যায়, রবিবার লেনদেন শুরুর পর থেকেই ঊর্ধ্বমুখী ছিল সূচক। মাঝে কিছুটা নিম্নমুখী হলেও দিনশেষে ১ দশমিক ৩০ শতাংশ বেড়ে ৪ হাজার ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স।

তবে সোমবার ডিএসই প্রধান সূচক ৬০ পয়েন্ট কমে ৩ হাজার ৯৯৯ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১ হাজার  ৩৪৭ পয়েন্টে নেমে যায়। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ২১ পয়েন্ট কমেছে।

দিনভর লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭টির, দর কমেছে ৭০টির এবং দর অপরিবর্তীত রয়েছে ২৩০টির।

ডিএসইতে ১৯৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫৪ কোটি ৪৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৪৩ কোটি ২৯ লাখ টাকার।

একই সঙ্গে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব সূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সার্বিক সূচক সিএএসপিআই ১২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৩৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে ১২৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। তার মধ্যে ২৭টির দর বেড়েছে, কমেছে ৩৪টির আর ৬২টির দর অপরিবর্তিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here