একনজরে আরো ১৩ কোম্পানির লভ্যাংশ ঘোষণার চিত্র 

0
3265

স্টাফ রিপোর্টার : সমাপ্ত অর্থ বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করেছে আরো ১৩টি কোম্পানির পরিচালনা পর্ষদ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও কোম্পানি সুত্রে মঙ্গলবার (২৭ অক্টোবর) প্রকাশিত তথ্যে জানা গেছে, কোম্পানিগুলো ৩০ জুন ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানিগুলো হচ্ছে :

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড : ৫২ শতাংশ নগদ দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটি। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০.১৩ টাকা।  যা আগের বছর একই সময় ইপিএস ছিল ৯.৩৬ টাকা। এছাড়া আলোচিত সময় শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৮.৮৪ টাকা।  যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ১০.৫৪ টাকা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪১.২২ টাকা।  যা আগের বছর একই সময় এনএভিপিএস ছিল ৩৬.০৯ টাকা।

প্রসঙ্গত, কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ নভেম্বর।

সিলভা ফার্মাসিটিউক্যালস লিমিটেড : সমাপ্ত অর্থবছরের ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে সিলভা ফার্মা।কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৭ টাকা। একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬.১০ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১লা ডিসেম্বর।

ওয়াইম্যাক্স ইলেক্ট্রোড লিমিটেড : সমাপ্ত অর্থবছরে ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫১ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩.৯৬ টাকা ।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ নভেম্বর।

বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড: কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে বিকন ফার্মা। কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৬৫ টাকা। একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০.০৪ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।

আরগন ডেনিমস লিমিটেড : কোম্পানিটি সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিবে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৩ টাকা।  যা আগের বছর একই সময় ইপিএস ছিল ২.৯১ টাকা।

এছাড়া আলোচিত সময় শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৩.৯৭ টাকা।  যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ৩.৮৩ টাকা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৭.২১ টাকা।  যা আগের বছর একই সময় এনএভিপিএস ছিল ২৭.৯৩ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ নভেম্বর।

এমজেএল বাংলাদেশ লিমিটেড: কোম্পানিটি সমাপ্ত অর্থবছরে ৪৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত হিসাব বছরে সমন্বিতভাবে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.৫২ টাকা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৫.৮৭ টাকা।

আলোচিত বছরে বছরে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৬.৬৬ টাকা  এবং নেট অপারেটিং ক্যাশ ফ্লো হয়েছে (এনওএফপিসিএস) ১১.৪১ টিাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৩ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।

আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড : কোম্পানিটি ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৩ পয়সা। একই সময়ে শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০ টাকা ৮৫ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) আগামী ৩১ জানুয়ারি এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ ডিসেম্বর।

মেট্রো স্পিনিং লিমিটেড : সমাপ্ত অর্থবছরে ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। সমাপ্ত অর্থবছরের কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৮ পয়সা। একই সময়ে কোম্পানি শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ৫৩ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম)আগামী ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেড : সমাপ্ত হিসাববছরের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ম্যাকসন্স স্পিনিং। সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩৭ পয়সা। কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮ টাকা ২০ পয়সা।

শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২ ফেব্রুয়ারি কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ ডিসেম্বর।

ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড : ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে ড্রাগন সোয়েটার। সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ২৩ পয়সা। গত বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির ইপিএস হয়েছিল ১ টাকা ৫০ পয়সা।

কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮ টাকা ৯৮ পয়সা। আগের বছর যা ছিল ১৭ টাকা ৭৫ পয়সা।

শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৭ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) নির্ধারণ করা হয়েছে। ওদিন সকাল ১১ টায় ডিডজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ ডিসেম্বর।

জিলবাংলা সুগার মিলস লিমিটেড : কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে কোনো লভ্যাংশ দেবে না। সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান করেছে ৯৩ টাকা ৬৯ পয়সা। গত বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির ইপিএস হয়েছিল পয়সা।

কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে মাইনাস ৭০১ টাকা ৪৬ পয়সা।

প্রসঙ্গত, ১২ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) নির্ধারণ করা হয়েছে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

এডিএন টেলিকম লিমিটেড : শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। এছাড়া সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২ টাকা ৮৬ পয়সা। গত বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির ইপিএস হয়েছিল ২ টাকা ২৫ পয়সা।

কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৫ টাকা ২৭ পয়সা। গতবছর এনএভিপিএস ছিল ১৪ টাকা ৫৯ পয়সা।

শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য ২৪ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে। ওদিন সকাল সাড়ে ১১টায় এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ নভেম্বর।

ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড : শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এছাড়া সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি লোকসান (ইপিএস) করেছে ৫৫ টাকা ৭১ পয়সা। এই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১৬ টাকা ৭৫ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম)আগামী ২৪ ডিসেম্বর সকাল সাড়ে ১১টায় ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here