আরো বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে বারাকা পাওয়ার, অনুমতির অপেক্ষায়

0
1660

সিনিয়র রিপোর্টার : ১১০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন আরো একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমতি পাচ্ছে বারাকা পাওয়ার লিমিটেড। বিশেষ আইনের আওতায় সরকার কেন্দ্র স্থাপনের অনুমোদন দিচ্ছে। বিদ্যুৎকেন্দ্রটি চট্টগ্রামের শিকলবাড়িতে স্থাপিত হবে। মন্ত্রণালয় থেকে যেকোন দিন কেন্দ্রটির অনুমোদন মিলবে।

বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ সংক্রান্ত একটি প্রতিবেদন বৃহস্পতিবার মন্ত্রীসভার কমিটিতে পাঠিয়েছে জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয়।

চট্টগ্রামের শিকলবাড়ির নতুন নির্মিত কেন্দ্র থেকে সরকার ১০.৫৪ সেন্ট বা প্রায় ৮ টাকা ৪৪ পয়সা দরে বিদ্যুৎ কিনতে চায়। মন্ত্রণালয়ের বিশেষ একটি সূত্র বুধবার দুপুরে স্টক বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছে।

বারাকা পাওয়ার লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান কর্ণফুলি পাওয়ার কোম্পানি লিমিটেড বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করবে। কোম্পানিরটির আরো দুটি বিদ্যুৎকেন্দ্র চলমান রয়েছে। দুটি কেন্দ্র থেকে মোট ৫১ মেগাওয়াট ও ৬০ মেগাওয়াট মিলে ১১১ মেঘাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। নতুন করে যোগ হচ্ছে ১১০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন আরো একটি বিদ্যুৎকেন্দ্র।

বারাকা পাওয়ার হচ্ছে অনিবাসী বাংলাদেশীদের একটি কোম্পানি। ৬০ জন এনআরবির যৌথ চেষ্টায় এই কোম্পানির উত্থান এবং ব্যবসা পরিবর্ধন করে। ২০০৮ সালে কোম্পানিটি ৫১ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র দিয়ে যাত্রা শুরু করে। পরবর্তীতে কোম্পানিটির সহযোগী প্রতিষ্ঠান বারাকা পতেঙ্গা চট্টগ্রামে ৬০ মেগাওয়াটের আরও একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here