আরএসআরএমের ইজিএম ১৭ ফেব্রুয়ারি

0
775

স্টাফ রিপোর্টার : রাইট শেয়ারের প্রিমিয়াম ১৫ থেকে ১০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে রতনপুর স্টিল রি-রোলিং মিলস (আরএসআরএম) লিমিটেডের পরিচালনা পর্ষদ। এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য ১৭ ফেব্রুয়ারি বেলা ১১টায় চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত শাহীন গলফ অ্যান্ড কান্ট্রি ক্লাবে বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে কোম্পানি। সভার রেকর্ড ডেট ছিল ২৪ জানুয়ারি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, বিদ্যমান প্রতি তিনটি শেয়ারের বিপরীতে দুটি রাইট শেয়ার ইস্যু করবে প্রতিষ্ঠানটি। এর আগে ১৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি রাইট শেয়ারের ইস্যুমূল্য নির্ধারণ করা হয়েছিল ২৫ টাকা। এখন ১০ টাকা প্রিমিয়ামসহ তা হচ্ছে ২০ টাকা। তবে সব সিদ্ধান্ত বাস্তবায়নে শেয়ারহোল্ডারদের অনুমোদনের পর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনেরও (বিএসইসি) অনুমতি প্রয়োজন হবে তাদের।

এদিকে মূলধন বাড়ানোর পরিকল্পনা বাস্তবায়নের পূর্বপ্রস্তুতি হিসেবে এরই মধ্যে কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি থেকে বাড়িয়ে ৫০০ কোটিতে উন্নীত করেছে আরএসআরএম।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সর্বশেষ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ ও ১৭ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে আরএসআরএম। ৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ১৮ পয়সা। আগের হিসাব বছরে তা ছিল ৩ টাকা ১৪ পয়সা (বোনাস শেয়ার সমন্বয়ের পর)। ৩০ জুন এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৪৪ টাকা ৬০ পয়সায়।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ৩ টাকা ৬৮ পয়সা ইপিএস দেখিয়েছে আরএসআরএম, আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ৬৭ পয়সা।

কোম্পানিটি ২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদের পাশাপাশি ১০ শতাংশ বোনাস শেয়ার দিয়েছে। সর্বশেষ রেটিং অনুসারে দীর্ঘমেয়াদে আরএসআরএমের ঋণমান ‘এ মাইনাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here