আমান ফিডের আবেদন জমা নিয়ে ভোগান্তি

28
9719

হোসাইন আকমল : আমান ফিড লিমিটেডের আইপিওতে আবেদনের ৪ জুন, বৃহস্পতিবার ছিল শেষ দিন। ২৫ মে থেকে শুরু হওয়া আইপিও আবেদন এবারে একমূখী প্রক্রিয়ার মধ্যদিয়ে শেষ হয়েছে। যে কারণে আবেদন প্রক্রিয়ায় ভোগান্তির শিকার হয়েছেন আইপিওতে আবেদনকারীদের অনেকেই।

ব্যাংকের মধ্যেমে আবেদনের প্রক্রিয়া বাতিল করে ব্রোকারহাউজ এবং মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে তা সচল রাখায় তারা ভোগান্তির শিকার হয়েছেন। আবেদন গ্রহণ না করায় মাহবুব নামের একজন আইপিওতে আবেদন করতে পারেননি। ই-সিকিউরিটিজ তার আবেদন গ্রহণ করেননি। আক্ষেপ করে তিনি লিখেছেন-

100

আইপিও আবেদনে ডিএসই তালিকাভুক্ত ই সিকিউরিটিজ হাউসে ভোগান্তির শিকার হয়েছেন অনেক বিনিয়োগকারী। অভিযোগ, ই-সিকিউরিটিজ কর্তৃপক্ষ ৪ জুন, বৃহস্পতিবার আমান ফিডের আবেদন গ্রহণ করেননি। ‘আমান ফিডের ব্রোকারেজ হাউজে আবেদন চলছে কেমন’ শিরোনামে বৃহস্পতিবার একটি প্রতিবেদন করা হয়। প্রতিবেদনের নিচে ফাহিম নামের একজন ক্ষোভে লিখেছেন-

0000

তাদের অভিযোগের ভিত্তিতে  দৈনিক স্টক বাংলাদেশ  ‘আবেদন গ্রহন না করার’ কারণ সন্ধানে নামে। যোগাযোগ করা হয় প্রতিষ্ঠানটিতে-

100.0

গ্রহণ না করার বিষয়ে ই-সিকিউরিটিজের আইপিও কর্মকর্তা আব্দুল হাকিম বলেন, শেষ দিনে কিছু আবেদন জমা নেয়া হয়নি। এন্ট্রি করতে বা সাবমিশনের জন্য সময় লাগে। যে কারণে তাদের বুঝিয়ে-সুঝিয়ে অনুরোধ করে ফেরত দেয়া হয়েছে। বড় বড় আবেদনগুলো আমারা নিয়েছি, কিছু ছোট আবেদন ফেরত দেয়া হয়েছে।

একই হাউসের শফিক বলেন, ব্যাংকে সময় ছিল ৫দিন। এখন সময় দেয়া হয়েছে ৮ দিন। তারা ধরে নিয়েছেন, আইপিও জমা দানের সময় হচ্ছে ৫ দিন এবং সাবমিশনের জন্য বাকি তিন দিন।

চেয়ারম্যান মি. এম. মোয়াজ্জেম হোসেন
চেয়ারম্যান মি. এম. মোয়াজ্জেম হোসেন

আইপিও জমাদানের নির্দেশনা নিয়ে কথা হয় ই সিকিউরিটিজের চেয়ারম্যান মি. এম. মোয়াজ্জেম হোসেনের সঙ্গে। তিনি বলেন, যিনি এ অভিযোগ করেছেন, তিনি আমাদের ক্লায়েন্ট কি-না, তা দেখা দরকার। যেহেতু আপনাকে অভিযোগ করেছেন-আপনি খুঁজে বের করেন।

তিনি আরো বলেন, আবেদেন গ্রহণ করিনি বলে যে অভিযোগ, এটাতে তার অসৎ উদ্দেশ্য আছে কিনা তাও দেখা দরকার বলে তিনি জানান।

আইপিও নির্দেশনা নিয়ে আমান ফিডের সিএফও নন্দন সাহেব বলেন, প্রসপেক্টাসের বাইরে আমরা কিছু বলতে পারিনা। প্রসপেক্টাস অনুযায়ী আমাদের যে চাহিদা আছে, আইপিওর মাধ্যমে আমরা তা উত্তোলন করব। চাহিদার অতিরিক্ত আবেদন জমা পড়লে লটারির পর যথারীতি তাদের বিও এ্যাকাউন্টে বিনিয়োগের অর্থ ফেরত যাবে।

তিনি আরো বলেন, আবেদন জমা না নেয়ার ঘটনায় আমরা মর্মাহত। কারণ, এতে আমরা আরো কিছু আইপিও আবেদন থেকে বঞ্চিত হয়েছি।

আবেদনকারীদের জন্য তার পরামর্শ কী- জানতে চাইলে তিনি বলেন, কোন ব্রোকার হাউজ আবেদন জমা না নেয়ার বিষয়ে ডিএসই এবং সিএসই সঠিক পরামর্শ দিতে পারে। অন্য কোনভাবে তা জমা দেয়া যাবে কিনা- স্টক এক্সচেঞ্জগুলো তাও ভাল বলতে পারবেন। সুতরাং, ভুক্তভোগী বিনিয়োগকারীরা এবিষয়ে উভয় স্টক এক্সচেঞ্জে আবেদনের মাধ্যমে যোগাযোগ করে দেখতে পারেন।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক স্বপন কুমার বালা বলেন, কোন ব্রোকারেজ হাউজ আইপিও আবেদন জমা না নিলে ডিএসই এবং সিএসইতে অভিযোগ করতে পারে। অভিযোগের সত্যতা নিশ্চিত করে ব্যবস্থা নেয়া হবে। তবে সময় থাকতে আবেদন করতে হবে। তিনি আরো বলেন, বেঁধে দেয়া সময় পর্যন্ত আবেদন জমা নিতে হবে, সাবমিশনের জন্য পৃথক কোন সময় দেয়া হয়নি। একইসঙ্গে তিনি বলেন, বিনিয়োগকারীদের সুবিধার জন্য এ পদ্ধতি চালু করা হয়েছে।

এদিকে, ব্যাংক বাদ দিয়ে হাউজে আইপিও আবেদন জমা নেয়ায় মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন বিনিয়োগকারীদের অনেকেই। তারা বলেছেন, হাউজে আবেদন করার পরও হাউজগুলো আইপিওতে নাম না দিলে তা বোঝার উপায় নেই। কারণ, ব্যাংকের মতো তারা কোন সিরিয়াল দেয়না। শেখ নূর মোহাম্মদ লিখেছেন-

llআনোয়ার হোসেন লিখেছেন-

ddমিজান লিখেছেন-

hhআরো জানতে দেখুন- হাউজে আইপিও আবেদন নিয়ে সংশয়ে বিনিয়োগকারীরা

আরো দেখুন : হাউসের মাধ্যমে আইপিও আবেদন নিয়ে তীব্র ক্রিয়া-প্রতিক্রিয়া

28 মন্তব্য

  1. Bank ar madme ipo joma deyar babosha na thakay ami ipo joma dite pari nai, karon amar securities Exchange amar office teke onek dore. jodi pasapasi bank ar maddome joma dite partal tahole amar officer pase one bank a dite partam. tai bank ar babostha o thaka ochid.

  2. হাউজে আইপিও আবেদনের প্রক্রিয়া একে বারে বাতিল করে শুধু বাঙ্কে রাখার জন্য বিশেস ভাবে অনুরধ করছি। ভোগান্তি আর ভাল লাগেনা।

  3. এত অভিযোগ আসার পরেও হাউসে আইপিও জমা দানের ব্যাপারে ডি এস ইর সি এস ইর এত আগ্রহ কেন? তাদের কি কোন স্বার্থ আসে?

  4. বিভিন্ন হউসগুলো ipo এর টাকা জমা নেওয়ার ক্ষেত্রে বলা হচ্ছে বাংকে জমা দেওয়ার জন্য অর্তাথাৎ বাংকে টাকা জমা দিয়ে রিসিট নিয়ে এসে trading code সহ হাউসে জমা দিতে তাহলে তো হাউসে জমা না দিয়ে বাংকে দেয়াই ভালো ছিল

  5. আমার মনে হয় হাউজে টাকা নিয়ে জমা করছে না । যদি বৈধ আবেদন কারীর তালিকা সিডিবিএল ও কোম্পানীর ওয়েভ সাইটে প্রকাশ করেন তাহলে স্বচ্ছতা আসবে ।

  6. আমি হাউজে জমা দিয়েছি সাদা কাগজে লিখে শুধু ইন্টানেট কোড দিয়ে। আমাকে শুধু মানি রিসিপ টোটাল টাকা লিখে দিয়েছে। আমার প্রশ্ন হচ্ছে- এভাবে কি জমা ও এন্ট্রি হচ্ছে কিনা না আমার প্রশ্ন থেকেই যায়। আমার পরামর্শ হচ্ছে- হাউজে জমা দিতে সমস্যা নাই তবে ব্যাংকের মত ফরম হলে ভালো হতো। সিরিয়াল নম্বর দিয়ে দিত অার পরের অংশ ছিড়ে দিত। তাহলে এই প্রশ্নের সৃষ্টি হতো না।

  7. সিকিউরিটিজের চেয়ারম্যান মি. এম. মোয়াজ্জেম হোসেনে KE BOLSI AMI MAHBUBUR RAHMAN EI VHOGANTIR SIKAR HOYESI… AMI OBOSSOI SECURITIES E CLIENT . AMI AND AMR FAMILY ALTOGATHER 9 ACCOUNT ASE. APNI CHAILE APNER SATHE KONO EK SOMOY ESE DEKHAO KORE OVIJOG KORTE PARI . APNAKE BOLTE CHAI CLIENT BORO BA CHOTO BOLE KISO NAI CLAIENT IS CLIENT…

    • Dear Mahbub Bhai,
      I suggest you to close your account from ESECURITIES. যে সিকিউরিটিজ এর চেয়্যারম্যান ক্লায়েন্টদের মানুষ বলে মনে করেনা সেখান একাউন্ট রাখাটা মনে হয় না ভবিষ্যতের জন্য ভাল। আগেত জানতাম খদ্দের হচ্ছে ব্যবসার লক্ষি এখনত দেখি উল্টো।

  8. Dear Mahbub Bhai,
    I suggest you to close your account from ESECURITIES. যে সিকিউরিটিজ এর চেয়্যারম্যান ক্লায়েন্টদের মানুষ বলে মনে করেনা সেখান একাউন্ট রাখাটা মনে হয় না ভবিষ্যতের জন্য ভাল। আগেত জানতাম খদ্দের হচ্ছে ব্যবসার লক্ষি এখনত দেখি উল্টো।

  9. এটা ১০০% সত্য যে আই পি ও টাকা হাউসে জমা হচ্ছে ঠিকই কিন্ত সেটা কোম্পানির ফান্ডে পুরাপুরি যাচ্ছে না বা পাঠাচ্ছে না

  10. house e bank er moto alada alada code er acknowlegement decce na..Ata daoya dorkar..হাউজে আবেদন করার পরও হাউজগুলো আইপিওতে নাম না দিলে তা বোঝার উপায় নেই। কারণ, ব্যাংকের মতো তারা কোন সিরিয়াল দেয়না।

  11. I deposit IPO Taka- Harpoon Securities Ltd. DSE-131.
    But house cut due amount-3000 than saying me your IPO can’t submit -because your money is short please deposit Taka
    * আমার মনে হয় হাউজে টাকা নিয়ে জমা করছে না ।
    * হাউজে জমা দিয়েছি সাদা কাগজে লিখে আমাকে শুধু মানি রিসিপ টোটাল টাকা লিখে দিয়েছে।
    * ব্যাংকের মত ফরম হলে ভালো হতো ।
    * হাউসে জমা না দিয়ে বাংকে দেয়াই ভালো ছিল
    * হাউজে আইপিও আবেদনের প্রক্রিয়া একে বারে বাতিল করে শুধু বাঙ্কে রাখার জন্য বিশেস ভাবে অনুরধ করছি।

  12. ব্যংক, হাউজ, মার্চেন্ট ব্যাংক এর সবগুলোতে আইপিও আবেদন করার সুযোগ থাকবে। যার যেটা ভালো লাগে সে সেইটায় আবেদন করবে।

  13. ৪ঠা জুন বেলা ২ ঘটিকায় আমিও আমান ফিডের আবেদন করতে গেলে শাহজালাল ব্যাংক সিকিউরিটিজ আমার আবেদন গ্রহণ করেনি | তাদের সময় নাকি বেলা ১টায় শেষ হয়ে গেছে এই অজুহাতে….

LEAVE A REPLY