আবারও পতনে শেষ হলো শেয়ারবাজারের লেনদেন

0
403

স্টাফ রিপোর্টার : স্টেকহোল্ডারসহ বাজার সংশ্লিষ্টদের সাথে অর্থমন্ত্রীর বৈঠকের দিন বাজার কিছুটা উত্থান হলেও মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর আবার পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে আজ টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯২৯ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ ও ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৪৭ ও ১৭৫২ পয়েন্টে।

ডিএসইতে মঙ্গলবার ৪৩৫ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৮ কোটি ৮০ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ৪৬ কোটি ৭৬ লাখ টাকা বেশি হয়েছে।

ডিএসইতে মঙ্গলবারআ ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭১টির বা ২০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৩৬টির বা ৬৭ শতাংশের এবং ৪৬টি বা ১৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের। এদিন কোম্পানিটির ২৮ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা মুন্নু জুট স্টাফলার্সের ১৯ কোটি ৪৫ লাখ টাকার এবং ১৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে লিগ্যাসি ফুটওয়্যার।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : বৃটিশ আমেরিকান ট্যোবাকো, স্কয়ার ফার্মার, জেএমআই সিরিঞ্জ, স্টাইলক্রাফট, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার এবং বিকন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৫১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আজ ৩৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here