আধুনিকায়নে ডিএসইতে নতুন সফটওয়্যার

0
433

স্টাফ রিপোর্টার : বুক বিল্ডিং সিস্টেমকে আধুনিকায়ন ও যুগোপযোগী করার লক্ষ্যে ডিএসই’র আইসিটি বিভাগ নতুন সফটওয়্যার তৈরী করেছে। সফটওয়্যারটি দুবাই ভিত্তিক কোম্পানি ইনফোটেক প্রদত্ত বুক বিল্ডিং সফটওয়্যারকে প্রতিস্থাপন করবে। নতুন এই সফটওয়্যারটিতে নতুন কিছু বৈশিষ্ট্য সংযোজন করা হয়েছে, যা ব্যবহারকারীদের সুযোগ সুবিধা বৃদ্ধি করবে এবং খুব দ্রুত সময়ের মধ্যে রেগুলেটরী পরিবর্তন, পরিবর্ধন সংযোজন বা বিয়োজন করা সম্ভব হবে।

ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপ মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার বিকেলে এ তথ্য জানানো হয়।

গত ১২ মার্চ, ঢাকা স্টক এক্সচেঞ্জের লিস্টিং অ্যাফেয়ার্স বিভাগ এবং আইসিটি বিভাগ যৌথভাবে ডিএসই ট্রেনিং একাডেমিতে বিভিন্ন ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তাদের জন্য চারদিন প্রশিক্ষণ করা হয়। প্রশিক্ষণ শেষে  Demonstration Program of New Book Building Software and Data Transmission Software for New Public Issue Application Process এর উদ্বোধনের সময় ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন বিএসইসি’র পরিচালক জনাব কামরুল আনাম খান, ডিএসই’র প্রধান রেগুলেটরী কর্মকর্তা এ কে এম জিয়াউল হাসান খান, এফসিএ এবং মহাব্যবস্থাপক (মার্কেট ডেভেলপমেন্ট) মোঃ ছামিউল ইসলাম। অধ্যাপক বালা আরও বলেন, সফটওয়্যারটি মূলতঃ ব্যবহার করবে ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকসহ অন্যান্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীগণ। তাই এ সফটওয়্যার সম্পর্কে ব্রোকাজের হাউজের কর্মকর্তাসহ অন্যান্য অংশগ্রহণকারীদের আরও অভিজ্ঞতা অর্জন করা প্রয়োজন। এর অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এই সফটওয়্যার উন্নয়নে অংশগ্রহণকারীদের কোন পরামর্শ থাকলে তা বিবেচনায় নেয়া হবে।

সভায় ‘নিউ পাবলিক ইস্যু এপ্লিকেশন প্রসেস সফটওয়্যার’ নিয়ে আলোচনা করা হয়। আসলে দুটি সফটওয়্যারই আইপিও বিষয়ক সফটওয়্যার। নিউ আইপিও এপ্লিকেশন প্রসেসের উপর একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। যাতে ব্রোকরেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক থেকে এসংক্রান্ত সব কাজ সহজভাবে করা যায়। সাময়িকভাবে ড্রপবক্সের মত করে একটি অনলাইন ব্যবস্থা করা হয়েছে। তবে বর্তমান গাইডলাইনের আলোকে এটিও একটি স্ট্যান্ডার্ড সিস্টেম।

উদ্বোধনের পর লিস্টিং অ্যাফেয়ার্স এবং আইসিটি বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাগণ এই বিষয়ে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন প্রদান করেন এবং উপস্থিত সকলের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। উক্ত প্রোগ্রামের প্রথম সেশনের সমাপণী বক্তব্যে ডিএসই’র প্রধান রেগুলেটরি কর্মকর্তাি এ কে এম জিয়াউল হাসান খান, এফসিএ বলেন, এই কার্যপ্রনালী প্রদর্শন অনুষ্ঠান অত্যন্ত গুর“ত্বপূর্ণ। এই প্রোগ্রামের ফলে বুক-বিল্ডিং এবং আইপিও প্রসেসের গাইডলাইনের বিষয়টি আরও পরিস্কার হবে বলে আশা করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here