আগ্রহ কম থাকায় কমেছে টেলিকমিউনিকেশন খাতের লেনদেন এবং বেড়েছে ফার্মাসিউটিক্যালস অ্যান্ড কেমিক্যাল ও টেক্সটাইল খাতের লেনদেন।

0
306

ফার্মাসিউটিক্যালস অ্যান্ড কেমিক্যালঃ   

লেনদেনের ভিত্তিতে আজ প্রথম অবস্থানে ছিল ফার্মাসিউটিক্যালস অ্যান্ড কেমিক্যাল খাত। ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে শুরু করা ফার্মাসিউটিক্যালস অ্যান্ড কেমিক্যাল খাতে দিনের শেষ পর্যন্ত সেই ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত ছিল। দিনের মাঝ ভাগে এই খাতে কিছুতা অস্থিরতা দেখা যায় কিন্তু দিনের শেষ দিকে ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে লেনদেন শেষ করে। ফার্মাসিউটিক্যালস অ্যান্ড কেমিক্যাল  খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ৬৯ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ২১ কোটি টাকা কম। আজ এই খাতে লেনদেন হওয়া ২৪ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫ টি কমেছে ৮ টি এবং অপরিবর্তিত ছিল ১ টি কোম্পানির শেয়ারের দাম। আজ এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল অরিওন ইনফিউসন এবং এই শেয়ারটি আজ ৪৯.৯০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৯.৬৭% বেশী। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল বেক্সিমকো সিনথেটিক এবং এই শেয়ারটি আজ ১৫.৫০  টাকায় লেনদেন শেষ করে যা আগের দিনের তুলনায় ১.৯০ % কম । আজ ডি.এস.ইতে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৬.৯০% যা আগের দিনের তুলনায় ২.৫০% বেশী।

টেক্সটাইলঃ

ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে শুরু করা টেক্সটাইল খাতে দিনের শেষ পর্যন্ত সেই ঊর্ধ্বমুখী ধারা ধরে রাখতে পারেনি। দিনের মাঝ ভাগে এই খাতে কিছুতা অস্থিরতা দেখা যায় এবং দিন শেষে কিছুটা নিন্মমুখি প্রবণতা নিয়েই লেনদেন শেষ করে। টেক্সটাইল খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ৬০ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ১৫ কোটি টাকা কম। আজ এই খাতে লেনদেন হওয়া ৩০ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭ টি কমেছে ১১ টি এবং অপরিবর্তিত ছিল ২ টি কোম্পানির শেয়ারের দাম। আজ এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল দেশ গার্মেন্টস এবং এই শেয়ারটি আজ ৪৭.৪০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৯.৯৮% বেশী। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল জেনারেশন নেক্সট এবং এই শেয়ারটি আজ ২১.৭০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৩.১৩% কম। আজ ডি.এস.ইতে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৪.৬০% যা আগের দিনের তুলনায় ১.১০% বেশি।

টেলিকমিউনিকেশন:

আজ লেনদেনে তৃতীয় অবস্থানে থাকা টেলিকমিউনিকেশন খাত দিনের শুরু থেকেই ছিল ঊর্ধ্বমুখী কিন্তু দিনের মাঝ ভাগে কিছুটা ধীরগতি হয়ে পড়ে এবং দিনের শেষ দিকে নিন্মমুখি প্রবণতা নিয়েই দিন শেষ করে। টেলিকমিউনিকেশন খাতে আজ মোট  লেনদেনের পরিমান ছিল ৪৭ কোটি টাকার কিছু বেশী যা আগের দিনের তুলনায় ৩ কোটি টাকা কম। আজ এই খাতে লেনদেন হওয়া ২ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১ টির এবং কমেছে ১ টি কোম্পানির শেয়ারের দাম। আজ এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল বিএসসিসিএল এবং এই শেয়ারটি আজ ২৪৪.০০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ১.৭৯% বেশি। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া কোন শেয়ার ছিল গ্রামীণফোন এবং এই শেয়ারটি আজ ২০৪.৩০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৩.১৩% কম। আজ ডি.এস.ই তে মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১১.৫০% যা আগের দিনের তুলনায় ৩.৩% কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here