আগামী সেপ্টেম্বরেই ভারতে ব্যান্ডউইথ যাচ্ছে

0
1342

ডেস্ক রিপোর্ট : দেশে ব্যান্ডউইথের কোনো অভাব নেই। তাই উদ্বৃত্ত থেকে আগামী সেপ্টেম্বর মাস থেকে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ব্যান্ডউইথ রফতানি করা হবে। রোববার বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনটি বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৫ উপলক্ষে আয়োজন করা হয়। প্রতিমন্ত্রী বলেন, ইতিমধ্যে ক্রমবর্ধমান চাহিদা মেটানোর জন্য দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হওয়ার চুক্তি সম্পাদিত হয়েছে। আগামী বছরের শুরুতেই এর সঙ্গে যুক্ত হতে পারব বলে আশা করি। তিনি বলেন, আমাদের যা ব্যান্ডউইথ রয়েছে তার উদ্বৃত্ত থেকেই আগামী সেপ্টেম্বরে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে রফতানি করা হবে। একসঙ্গে দেশে ১০টি হাইটেক পার্ক প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, বর্তমানে গাজীপুরের কালিয়াকৈর এবং যশোরে হাইটেক পার্ক প্রতিষ্ঠার কাজ এগিয়ে চলছে। এর মধ্যে কালিয়াকৈরের হাইটেক পার্কে ডিজিটাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। এসব হাইটেক পার্ক তৈরির লক্ষ্যই হচ্ছে, বিদেশী বিনিয়োগকে উৎসাহিত করা। জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারী দেশ হিসেবে বাংলাদেশ পঞ্চম অবস্থানে রয়েছে। গত ৬ বছরে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি থেকে ১২ কোটিতে উন্নীত হয়েছে। এ ছাড়া ডেস্কটপ, ল্যাপটপ, স্মার্ট ডিভাইস ব্যবহারকারীর সংখ্যাও বহু গুণ বেড়েছে।

দেশের সব ইউনিয়ন পর্যন্ত অপটিক্যাল ফাইবার স্থাপন করা হবে উল্লেখ প্রতিমন্ত্রী বলেন, দেশের সব ইউনিয়নে অপটিক্যাল ফাইবার কানেক্টিভিটির পরিকল্পনা নিয়েছে সরকার। এ জন্য ডিজিটাল কানেকটিভিটি নামে নতুন প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর ফলে দুর্নীতি কমে আসবে। তিনি বলেন, বর্তমানে দেশে ৭০ শতাংশ নাগরিক তরুণ। তার মানে, প্রায় ১১ কোটি তরুণ রয়েছে। আমাদের এই তরুণদের প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলে কাজে লাগাতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here