আজ নতুন মুদ্রানীতি ঘোষণা

0
563
স্টাফ রিপোর্টার :  চলতি ২০১৩-১৪ অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) জন্য নতুন মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।সদ্য বিদায়ী অর্থবছরের শেষ মুদ্রানীতির ন্যায় মুদ্রা সরবরাহ বৃদ্ধির পাশাপাশি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে প্রধান লক্ষ্য করে এবারের মুদ্রানীতি প্রণয়ন করা হচ্ছে বলে জানা গেছে।
এ প্রসঙ্গে মুদ্রানীতি প্রণয়নে সংশ্লিষ্ট বাংলাদেশ ব্যাংকের একজন সিনিয়র কর্মকর্তা  বলেন,‘ প্রবৃদ্ধি সহায়ক উৎপাদনশীল খাতে অর্থ প্রবাহে শিথিলতা থাকলেও সম্পদের মূল্য যাতে ফুলে-ফেঁপে না ওঠে তার জন্য সংরক্ষণ নীতি থাকছে। আর মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে অনুৎপাদনশীল খাতে ঋণ জোগান নিরুৎসাহিত করার ঘোষণাও থাকবে।’এই বিবেচনায় নতুন মুদ্রানীতির ভঙ্গিকে ভারসাম্যপূর্ণ বলা যায় বলে তিনি মনে করছেন।
মুদ্রানীতি জানুয়ারী থেকে জুন
মুদ্রানীতি জানুয়ারী থেকে জুন
উল্লেখ্য, চলতি মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ যোগানের ঊর্ধ্বসীমা ১৮ দশমিক ৫ শতাংশে নির্ধারণ করা ছিল। তবে বেসরকারিখাতে ঋণের প্রবৃদ্ধি অনেক কম থাকায় এ বিষয়ের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে বাংলাদেশ ব্যাংক মুদ্রানীতি প্রণয়ন করছে।সূত্র জানায়, বেসরকারি খাতে ঋণ প্রবাহ বাড়ানো না গেলে লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রবৃদ্ধি অর্জন দুরূহ হয়ে যাবে। এর পাশাপাশি আগামী ছয় মাস দেশের রাজনৈতিক পরিস্থিতি কি অবস্থায় থাকতে পারে এ বিষয়ও বিবেচনায় নেয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here