অ্যাপোলো ইস্পাতের আগামী সপ্তাহ থেকে লেনদেন

0
916

স্টাফ রিপোর্টার : অ্যাপোলো ইস্পাতের আইপিও সম্পন্ন শেষে দীর্ঘসময় পর পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে যাচ্ছে। ঢ‍াকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) বোর্ড সভায় বৃহস্পতিবার অ্যাপোলো ইস্পাতকে তালিকাভুক্তির অনুমোদন দেয়া হয়েছে। ডিএসইর নির্ভর যোগ্য একটি সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জ‍ানায়, অ্যাপোলো ইস্পাতের বিষয়ে আগামী  সপ্তাহের মধ্যে সিএসইর সিদ্ধান্ত আসতে পারে। এখন চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জর (সিএসই) অনুমোদন সাপেক্ষে এ কোম্পানির তালিকাভুক্তির তারিখ নির্ধারণ করা হবে। সিএসই অনুমোদন দিলেই প্রতিষ্ঠানটি কবে থেকে লেনদেন শুরু করবে তা ঠিক করা হবে।

পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে কোম্পানিটি নিয়ে অনেক নাটকীয় ঘটনা ঘটে। কোম্পানির আর্থিক দিক নিয়ে নানা আলোচনা ও সমালোচনা করা হয়। এক পর্যারে সাধারণ রিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটিকে আইপিও অনুমোদন না দেয়ার জন্য ডিএসইর সামনে বিক্ষোভ করে। সব উপেক্ষা করে এসইসি আইপিও’র অনুমোদন দিলে গত ৭ নভেম্বর অ্যাপোলো ইস্পাতের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র অনুষ্ঠিত হয়।

কোম্পানি সূত্রে জানা গেছে, প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে এপোলো ইস্পাত শেয়ারবাজারে ১০ কোটি শেয়ার ছেড়ে মোট ২২০ কোটি টাকা সংগ্রহ করে। প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা ও ফেসভ্যালুর সঙ্গে ১২ টাকা প্রিমিয়ামসহ ২২ টাকা।। এ প্রতিষ্ঠানটির ২০০টি শেয়ারে লট নির্ধারণ করা হয়।

আইপিও থেকে সংগৃহীত অর্থ কোম্পানির ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যয় করবে। ৩০ জুন ২০১২ সমাপ্ত অর্থ বছরের হিসাব অনুযায়ী প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৬ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২২.৫৯ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here