আইসিবি প্রণোদনার ৩০০ কোটি টাকা পাচ্ছে আজ

0
975

ICB- 1স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের প্রণোদনার ৩০০ কোটি টাকা পাচ্ছে আজ রোববার আইসবি। এ বিষয়ে প্রণোদনার মোট ৯০০ কোটি টাকা কীভাবে ছাড় দেয়া হবে সে বিষয়ে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

ফলে আজ রোববার বাংলাদেশ ব্যাংক আইসিবিকে এ প্রণোদনার প্রথম কিস্তি ৩০০ কোটি টাকা হস্তান্তর করা হবে। বৃহস্পতিবার বেলা সাড়ে তিনটায় কেন্দ্রীয় ব্যাংকের কনফারেন্স রুমে এ চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশ ব্যাংকের পক্ষে নির্বাহী পরিচালক এসএম মনিরুজ্জামান, আইসিবির পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ফায়েকুজ্জামান এবং বিএসইসি পক্ষে নির্বাহী পরিচালক সাইফুল রহমান সমঝোতা স্মারকে (এমওইউ) স্বাক্ষর করেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক আবদুল ওয়াদুদ, গভর্নর সচিবালয়ের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামন প্রমুখ।

চুক্তি অনুষ্ঠান শেষে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ফায়েকুজ্জামান বলেন, ৯০০ কোটি টাকার প্রথম কিস্তি ৩০০ কোটি টাকা আগামী রোববার ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের শর্তপূরণ সাপেক্ষে দেয়া হবে।

২০০৯ সালের ১ জানুয়ারি থেকে ২০১১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত যেসব বিনিয়োগকারী ১০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছেন, শুধু তারাই এ অর্থ পাবে। নীতিমালা অনুযায়ী তহবিলের মেয়াদ কার্যকর থাকবে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত।

আইসিবি শর্ত অনুযায়ী বিনিয়োগকারীদের মাঝে ঋণ পুনঃতফসিলীকরণ অথবা নতুন ঋণ বিতরণের জন্য মার্চেন্ট ব্যাংক ও ব্রোকার হাউসকে ঋণ হিসেবে এ অর্থ দেয়া হবে। এর আগে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ গত সোমবার চূড়ান্ত অনুমোদন দেয়ার পর মঙ্গলবার এ বিষয়ে একটি নীতিমালা জারি করে একই মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here