স্টাফ রিপোর্টার : ট্রাস্টির আবেদনের পরিপ্রেক্ষিতে আইসিবি এএমসিএল ফার্স্ট এনআরবি মিউচুয়াল ফান্ডের অবসায়ন প্রস্তাবের পর এবার এর চূড়ান্ত সম্পদমূল্য অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

৬১১তম কমিশন সভা শেষে বিএসইসি জানায়, ট্রাস্টি প্রতিষ্ঠানের সিদ্ধান্ত ও আবেদনের পরিপ্রেক্ষিতে মিউচুয়াল ফান্ড বিধিমালা ২০০১ অনুযায়ী মেয়াদি মিউচুয়াল ফান্ডটির অবসায়ন প্রস্তাব অনুমোদন করেছে কমিশন। গত ২০ মার্চ ১০ বছর পূর্ণ করে মেয়াদি মিউচুয়াল ফান্ডটি। এরপর ফান্ডটি বিলুপ্ত করার সিদ্ধান্ত নেয় এর ট্রাস্টি কমিটি।

গতকাল ট্রাস্টির আবেদনক্রমে ফান্ড অবসায়নের পরিকল্পনা অনুমোদন করে বিএসইসি। একই সঙ্গে তহবিলের আর্থিক বিবরণীর ভিত্তিতে এর চূড়ান্ত সম্পদমূল্যও অনুমোদন করা হয়।

সর্বশেষ প্রতিবেদন অনুসারে, ফান্ডের ইউনিটপ্রতি নিট সম্পদমূল্য ২৪ টাকা ৬৪ পয়সা, যা ইউনিটহোল্ডারদের মধ্যে বণ্টন করা হবে। এজন্য ইউনিটহোল্ডার শনাক্ত করতে গত ২০ মার্চ রেকর্ড ডেট নির্ধারণ করে ফান্ডের ট্রাস্টি।

সংশোধিত মিউচুয়াল ফান্ড বিধিমালা অনুসারে, নির্ধারিত সময় শেষে মেয়াদি ফান্ডকে বিলুপ্ত অথবা বেমেয়াদিতে রূপান্তরের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হয় এর ট্রাস্টিকে। ট্রাস্টি বেমেয়াদিতে রূপান্তরের সিদ্ধান্ত নিলে এক্ষেত্রে প্রথমে সংখ্যাগরিষ্ঠ ইউনিটহোল্ডারের ভোট এবং পরবর্তীতে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন প্রয়োজন হয়। আইসিবি এনআরবি ফার্স্ট ফান্ডের ট্রাস্টি অবসায়নের সিদ্ধান্ত নেয়ায় ইউনিটহোল্ডার সভার বিষয়টি প্রযোজ্য হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here