আইসিবির বন্ড অনুমোদন

0
169

স্টাফ রিপোর্টার : ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর ২ হাজার কোটি টাকার নন-কনভার্টেবল ফিক্সড রেট সাবঅর্ডিনেটেড বন্ডের প্রস্তাব মঙ্গলবার অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ৭ বছর মেয়াদী এই বন্ডের বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, সম্পূর্ণ অবসায়ন, ফিক্সড রেট, আনসিকিউর্ড, আনলিস্টেড সাবঅর্ডিনেটেড বন্ড।

বন্ডটি ৭ বছরে পূর্ণ অবসায়ন হবে। যা বিভিন্ন ব্যাংক, ইন্স্যুরেন্স কোম্পানি, আর্থিক প্রতিষ্ঠান, কর্পোরেট হাউস এবং উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীদের কাছে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান অর্থ উত্তোলন করে আইসিবি যেসব ক্ষেত্রে অর্থ ব্যবহার করবে। তা হল- প্রাইমারি ও সেকেন্ডারি বাজারে বিনিয়োগ পরিকল্পনায় বাজার সৃষ্টিকারী হিসেবে অগ্রণী ভূমিকা পালন, এনআরবি মিউচ্যুয়াল ফান্ড ও এনআরবি ইন্ডাস্ট্রিয়াল ফান্ড এর উদ্যোক্তা হিসেবে বিনিয়োগ। আরো রয়েছে- অবকাঠামোগত উন্নয়ন ও সরকারের প্রাধিকারভুক্ত খাতে বিনিয়োগ এবং পিপিপি প্রকল্পে বিনিয়োগ।

বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি ও ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার হিসাবে যথাক্রমে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট এং আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট ও রুটস ইনভেস্টমেন্ট কাজ করছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here