আইপিও, প্লেসমেন্ট ও বোনাস নিয়ে বিএসইসির দুটি কমিটি গঠন

1
337

সিনিয়র রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও), প্লেসমেন্ট, আইপিও পরবর্তী বোনাস শেয়ার এবং উদ্যোক্তা ও পরিচালকদের এককভাবে ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত বিদ্যমান নোটিফিকেশনের সংশোধনীর জন্য দুটি কমিটি গঠন করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (৮ মে) বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশনের ৬৮৫তম নিয়মিত সভায় এই কমিটি গঠন করা হয়। সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, প্রথমত ৬ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদকে আহ্বায়ক ও উপ-পরিচালক শেখ মো. লুৎফুল কবিরকে সদস্য সচিব করে এই কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য হিসাবে আছেন- সংস্থার নির্বাহী পরিচালক রুকসানা চৌধুরী, পরিচালক রেজাউল করিম, রিপন কুমার দেবনাথ ও মো. মনসুর রহমান।

প্রথম কমিটির কাজ হবে- প্লেসমেন্টে মূলধন উত্তোলনে বিএসইসির অনুমোদনের প্রয়োজন হবে না- এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট বিধিমালা/নোটিফিকেশন বাতিল বা পরিবর্তন করে খসড়া আদেশ তৈরি ও নীতিমালা প্রণয়ন করা।

এছাড়া আইপিওতে সর্বনিম্ন মূলধন উত্তোলনের আকার, কোটা, যোগ্য বিনিয়োগকারী, লক-ইন ইত্যাদি বিষয়ে গৃহীত সিদ্ধান্তের আলোকে পাবলিক ইস্যু রুলসের প্রয়োজনীয় খসড়া তৈরি করা।

আর সংশ্লিষ্ট অন্যান্য আদেশ বা নোটিফিকেশন পরিবর্তন সংক্রান্ত কাজ করবে এই কমিটি। যা আগামী দুই সপ্তাহের মধ্যে শেষ করে প্রতিবেদন দাখিল করার জন্য সময় বেঁধে দেয়া হয়েছে।

এদিকে নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলামকে আহ্বায়ক ও উপ-পরিচালক মো. নজরুল ইসলামকে সদস্য সচিব করে ২য় কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে সদস্য হিসাবে রয়েছেন- পরিচালক রিপন কুমার দেবনাথ ও মো. মনসুর রহমান।

২য় কমিটির কাজ হবে- তালিকাভুক্ত কোম্পানির বোনাস শেয়ার ঘোষণায় নতুন শর্ত সংযোজন সংক্রান্ত বিষয়ে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের প্রক্রিয়ার সংশোধন করা।

এছাড়াও এই কমিটির কাজ হবে- উদ্যোক্তা ও পরিচালকদের ২ শতাংশ এবং ৩০ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত নোটিফিকেশনের প্রয়োজনীয় সংশোধন করা এবং সংশ্লিষ্ট অন্যান্য আদেশ বা নোটিফিকেশন পরিবর্তন। যা আগামী ১ সপ্তাহের মধ্যে শেষ করে প্রতিবেদন দাখিল করার জন্য সময় বেঁধে দেয়া হয়েছে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here