আইপিও নিয়ে আসছে নতুন নির্দেশনা

0
2548

স্টাফ রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ফিক্সড প্রাইসে যে সব কোম্পানি পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করবে তাদের সর্বনিম্ন ৫০ কোটি টাকা উত্তোলন করতে হবে। এছাড়া বুক বিল্ডিং পদ্ধতিতে ন্যূনতম ১০০ কোটি টাকা মূলধন উত্তোলন করার কথা বলা হয়েছে।

পুঁজিবাজার স্থিতিশীলতায় স্টেকহোল্ডারদের সঙ্গে সোমবার সন্ধ্যায় বৈঠক করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৈঠকে এমন আলোচনা করা হয়েছে বলে বিএসইসির একটি সূত্র জানায়।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) জানায়, আইপিওতে আসতে হলে সংশ্লিষ্ট কোম্পানির সব পরিচালকের ন্যুনতম ২ শতাংশ শেয়ার থাকতে হবে। আর সম্মিলিতভাবে থাকতে হবে ৩০ শতাংশ শেয়ার।

বর্তমানে তালিকাভুক্ত যেসব কোম্পানিতে পরিচালকদের ন্যুনতম ২ শতাংশ এবং সম্মিলিতভাবে উদ্যোক্তাদের ৩০ শতাংশ শেয়ার নেই, তাদের আলাদা একটি ক্যাটাগরি চালু করবে দুই স্টক এক্সচেঞ্জ।

অন্যদিকে এখন থেকে তালিকার বাইরে থাকা কোনো কোম্পানির মূল্যধন বৃদ্ধির (Capital Raising) জন্য বিএসইসির কোনো অনুমোদন লাগবে না। কোম্পানিগুলো তাদের মূলধন নিজেদের সিদ্ধান্তেই বাড়াতে পারবে। মূলধন বাড়ানোর জন্য প্রয়োজনীয় শেয়ার ইস্যু করতে পারবে।

জানা গেছে, প্লেসমেন্ট তথা আইপিওর আগে মূলধন বাড়ানোর লক্ষ্যে শেয়ার ইস্যুকে কেন্দ্র করে যে অরাজকতা ও অবৈধ বাণিজ্যের অভিযোগ উঠেছে, সেই অভিযোগের প্রেক্ষিতে বিএসইসি এ সিদ্ধান্ত নিয়েছে।

বিএসইসি সূত্র জানিয়েছে, পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে রোববার রাতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বিএসইসিকে এসব নির্দেশনা দেয়া হয়। এর আলোকে সোমবার বিএসইসি স্টেকহোল্ডারদের জরুরি বৈঠক ডেকে তাদের বিভিন্ন সিদ্ধান্তের কথা জানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here