আইপিও আবেদন বন্ধ ঘোষণা

0
2767

স্টাফ রিপোর্টার : পাবলিক ইস্যু রুলস ২০১৫ সংশোধন না হওয়া পর্যন্ত প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসতে আবেদন করতে পারবে না নতুন কোনো কোম্পানি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৮৪তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে মঙ্গলবার বিকালে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিশন সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস ২০১৫ সংশোধন না হওয়া পর্যন্ত ৩০ এপ্রিল থেকে আইপিও সংক্রান্ত নতুন কোনো আবেদন গ্রহণ করা হবে না মর্মে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে এখন থেকে আর নতুন কোনো কোম্পানির আবেদন গ্রহণ করবে না কমিশন।

তবে ২৯ এপ্রিল পর্যন্ত যেসব কোম্পানি আবেদন করেছে সেগুলো বিবেচনা করা হবে। আরও বলা হয়েছে, এ ছাড়াও তালিকাভুক্ত কোম্পানি মূলধন উত্তোলনের জন্য আবেদন করলে তাও গ্রহণ করা হবে না। তবে যারা ২৯ এপ্রিল পর্যন্ত আবেদন করেছেন তাদের বিবেচনা করা হবে।

উল্লেখ্য, আইপিওর প্রক্রিয়াতে বেশ কিছু আইনি দুর্বলতার কারণে বুক বিল্ডিং পদ্ধতিতে কারসাজির মাধ্যমে কাট অফ প্রাইসে যৌক্তিকমূল্যের চেয়ে বেশি দাম নির্ধারণ করছে কোম্পানিগুলো। অন্যদিকে ১০ টাকা ফেসভেল্যুতে আসা কোম্পানিগুলো আইপিওতে আসার পরপর কয়েকশ গুণ দাম বৃদ্ধি করে টাকা তুলে নিচ্ছেন উদ্যোক্তারা।

আর তাতে বাজারে আস্থার সংকট আরও বাড়ছে। বাজারে এই পরিস্থিতি থেকে উত্তরণে ঢাকা, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পাশাপাশি ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন এবং বিনিয়োগকারীরা আইপিওর অনুমোদন আপাতত বন্ধ করার জন্য কমিশনকে সুপারিশ করে। সেই প্রেক্ষিতে কমিশন এ সিদ্ধান্ত নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here