আইপিও অনুমোদন প্রক্রিয়ায় ৪টি কোম্পানি, দ্রুত আসছে এসএস স্টিল

0
4587

শাহীনুর ইসলাম : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদনের অপেক্ষায় রয়েছে এসএস স্টিল (প্রা.) লিমিটেড। ২০১৭ সালে আবেদন করা ১২ টি কোম্পানির (বুকবিল্ডিং বাদ) মধ্যে ৬টি কোম্পানি আইপিও অনুমোদন পেয়েছে। বাকি ৬টির মধ্যে একটি কোম্পানি বিভিন্ন কারণে পিছিয়ে পড়লে বাকি ৫টি কোম্পানি আইপিও অনুমোদন প্রক্রিয়ায় রয়েছে।

প্রক্রিয়াধীন কোম্পানিগুলোর মধ্যে জেনেক্স ইনফোসিস পুঁজিবাজার থেকে ২০ কোটি, নিউ লাইন ক্লোথ লিমিটেড ৩০ কোটি, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড ২৬ কোটি ৭৯ লাখ এবং সিলকো ফার্মাসিউটিক্যালস ৩০ কোটি টাকা উত্তোলন করবে।

বীমা খাতের কোম্পানি এক্সপ্রেস ইন্সুরেন্সের আইপিও অনুমোদন দ্রুত পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে বিশেষ সূত্র জানায়।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেডের এজিএম এনামুল হক এবং কোম্পানির ইস্যু ব্যবস্থাপক ত্রিপল এ -এর ইস্যু ম্যানেজার এম এ মামুন বুধবার দুপুরে টেলিফোনে স্টক বাংলাদেশের এ প্রতিবেদকের কাছে তাদের প্রত্যাশা ব্যক্ত করেন।

সম্প্রতি আইপিও অনুমোদন পাওয়া কোম্পানিগুলো হলো- ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন রিমিটেড, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ভিএফএস থ্রেড, কাট্টালি টেক্সটাইল, কুইন সাউথ টেক্সটাইল মিলস এবং অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড।

কোম্পানির ওয়েবসাইট থেকে নেয়া চিত্র

৫টি কোম্পানির আইপিও প্রক্রিয়ার শীর্ষে রয়েছে এসএস স্টিল (প্রা.) লিমিটেড। কোম্পানিটি ২৫ কোটি টাকা পুঁজিবাজার থেকে উত্তোলন করবে। শিগগিরই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে অনুমোদন পাবে বলে বিশেষ সূত্র তথ্য নিশ্চিত করেছে।

কোম্পানির প্রোসপেক্টস

‘সকল প্রক্রিয়া সম্পন্ন করে আমরা নিয়ন্ত্রণ কমিশনে আবেদন জমা দিয়েছি। আশা করছি, কমিশন অনুমোদন দেবে’ বলেন ইস্যু ব্যবস্থাপক সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সিইও এবং এমডি তাওহিদ আহমেদ চৌধুরী। তিনি বুধবার স্টক বাংলাদেশকে বলেন, অনেক দিন আগে আবেদন করা হয়েছে। কমিশন বিধিসম্মত মনে করলে শিগগিরই অনুমোদন পাবো।

এসএস স্টিল (প্রা.) লিমিটেডের প্রোসপেক্টাস অনুসারে ১০ টাকা অভিহিত মূল্যে (প্রিমিয়াম বাদ) ২ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ২৫ কোটি টাকা উত্তোলন করবে। তবে আইপিও আবেদনে ৫ হাজার টাকায় প্রতি ৫০০ শেয়ারে থাকবে একটি লট।

এসএস স্টিল (প্রা.) লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

কোম্পানিটির আরো দুটি প্রতিষ্ঠান পুঁজিবাজারে তালিাভুক্ত রয়েছে। তা হলো- জেনারেশন নেক্সট এবং ফুওয়াং ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড। তৃতীয় কোম্পানি হিসেবে এসএস স্টিল (প্রা.) লিমিটেড আইপিও অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here