আইপিও অনুমোদনের অপেক্ষায় লুব-রেফ (বাংলাদেশ)

0
1675

সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা মূলধন উত্তোলন করেত পুঁজিবাজারে আসছে দেশের প্রথম লুব্রিক্যান্ট ব্লেন্ডিং কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড। শিগগিরই কোম্পানিdt আইপিও অনুমোদন পাবে বলে কোম্পানির শীর্ষ এক কর্মকর্তা জানিয়েছেন।

তিনি বলেন, আমাদের সর্বশেষ আর্থিক প্রতিবেদন জমা দেয়া হয়েছে। ডিএসই ইতোমধ্যে আমাদের কোম্পানির এবং অন্যান্য সব কিছু পরিদর্শন করেছে। আজ-কালের মধ্য আমরা আবেদন নিয়ন্ত্রক সংস্থার কাছে জমা দেব। সব কর্ম সম্পাদন প্রায় শেষ। এখন আশা করছি, নিয়ন্ত্রক সংস্থার কর্তৃপক্ষ সব কিছু দেখে শিগগিরই আইপিও অনুমোদন দেবেন।

আইপিওতে উত্তোলিত টাকায় ব্যাপক সম্প্রসারণ পরিকল্পনা এবং নতুন কয়েকটি প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন কোম্পানির প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, শেয়ারবাজারের বিনিয়োগকারীরা এ অগ্রযাত্রার অংশ হতে পারেন। এই মুহূর্তে আমি বেইজ অয়েল রিফাইনারি, ট্যাংক টার্মিনাল, বার্থ অপারেটিং জেটি, বিটুমিন প্লান্ট, হাইড্রোজেন প্লান্ট ও পাওয়ার প্লান্টের কথা উল্লেখ করতে পারি।

তিনি বলেন, আপনারা জানেন, বেইজ অয়েল হলো লুব্রিক্যান্ট তৈরির প্রধান কাঁচামাল। এ উপাদান ব্যবহার করে বিভিন্ন গ্রেডের লুব্রিক্যান্ট প্রস্তুত হয়। বছরে ৭০ হাজার টন ক্ষমতাসম্পন্ন বেইজ অয়েল রিফাইনারিটি হয়ে গেলে দেশের লুব্রিক্যান্ট ইন্ডাস্ট্রিতে একটি নতুন মাইলফলক যোগ হবে। পরিবেশ রক্ষা ও বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের পাশাপাশি স্থানীয়ভাবে অনেক টেকনিশিয়ান তৈরি হবে।

শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করে ৯৮ কোটি টাকা দিয়ে ব্যবসা সম্প্রসারণ, ৪৬ কোটি টাকা দিয়ে ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিওতে ব্যয় করবে কোম্পানিটি। ইতোমধ্যে কোম্পানিটি রোড শো সম্পন্ন করেছে।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড এবং রেজিষ্টার টু দি ইস্যু হিসেবে কাজ করছে বেটাওয়ান ইনভেস্টমেন্টস লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here