আইপিওর লাইন ধরবেন না, আবেদনপত্র পূরণ করেছেন কি ?

2
81

ডেস্ক রিপোর্ট: প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আগামী  আগামী  ২৮ সেপ্টেম্বর নুতন পদ্ধতিতে শুরু হচ্ছে। তবে হঠাৎ করে চলমান পদ্ধতি বাতিল না করে উভয় ধারায় আইপিও আবেদন করতে পারবেন বিনিয়োগকারীরা। আবেদনের মাধ্যম হিসেবে ব্যাংক ও ব্রোকারেজ হাউজের (ট্রেকহোল্ডার) মাধ্যমে ‘ডিজিটাল’ পদ্ধতি থাকছে।

নতুন পদ্ধতি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে রয়েছে ব্যাপক আগ্রহ। ব্যাংকে লাইন ধরে আবেদনপত্র জমা দেওয়ার দুর্ভোগ থেকে মুক্তি মিলবে বলে অনেকেই বেশ উচ্ছ্বসিত। আবার অনেকে আছেন দ্বিধা ও উদ্বেগে। আবার আবেদনের পদ্ধতির বিস্তারিত জানা না থাকায় অস্বস্তিও আছে অনেক বিনিয়োগকারীর মনে। নতুন পদ্ধতিতেও একটি আবেদনপত্র/নির্দেশনাপত্র (Instruction Form) পূরণ করতে হবে সংশ্লিষ্ট বিনিয়োগকারীকে। সে আবেদনপত্রে থাকবে আবেদনকারীর নাম, বিও নাম্বার, ক্লায়েন্ট কোড, কতগুলো শেয়ারের জন্য আবেদন করা হচ্ছে তার সংখ্যা, টাকার পরিমাণ এবং ক্যাটাগরি। নিউজ বিডিমেইল২৪ এর।

মুদ্রিত আবেদনপত্রের পাশাপাশি ইলেকট্রনিক আবেদনপত্রেও আবেদন করা যাবে। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্রোকারহাউজ বা মার্চেন্ট ব্যাংক গ্রাহকের হয়ে আবেদনপত্র পূরণ করবে। বিনিয়োগকারী ই-মেইলে বা মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে এ বিষয়ে তার ডিপি (ডিপোজিটরি পার্টিসিপেন্ট) তথা ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংককে নির্দেশনা দিতে পারবেন।

ইতোমধ্যে নতুন পদ্ধতির জন্য দুটি পৃথক ফরম তৈরি করা হয়েছে। বিনিয়োগকারীর হিসাবে আবেদনের জন্য প্রয়োজনীয় অর্থ জমা থাকলে এর একটি ফরম পূরণ করে নির্দেশনা দিতে হবে। এর নাম রেগুলার ক্লায়েন্টস ডেবিট ইনস্ট্রাকশন (Regular Clients Debit Instruction Form)।

new-ipo-instruction

আর টাকা না থাকলে ক্যাশ ডিপোজিট ফরম (Cash Deposit Form) পূরণ করে আবেদনের জন্য নির্দেশনা দিতে হবে বিনিয়োগকারীকে। এ ক্ষেত্রে ফরমের সঙ্গে ডিপির কাছে প্রযোজ্য অর্থও জমা দিতে হবে।

ডিপির সঙ্গে আস্থা ও বোঝাপড়া ভালো থাকলে প্রতিবার মুদ্রিত ফরম পূরণ না করেও আইপিওতে আবেদন করা যাবে। এ ক্ষেত্রে ডিপি গ্রাহকের কাছ থেকে ফরমে আগাম সই নিয়ে রাখবেন। এতে ইস্যুয়ারের নাম ও টাকার পরিমাণ ফাঁকা থাকবে। গ্রাহকের নির্দেশনা অনুসারে সংশ্লিষ্ট কোম্পানির নাম ও টাকার পরিমাণ উল্লেখ করে ডিপি তার আনুষ্ঠানিকতা শেষ করবেন। এ ক্ষেত্রে গ্রাহক টেলিফোন, এসএমএস ও ই-মেইলে আবেদনের জন্য নির্দেশনা দিতে পারবেন। তবে তার হিসাবে অবশ্যই প্রয়োজনীয় অর্থ থাকতে হবে।

2 COMMENTS

  1. (Bangla, (English word) IPO broker houser madhome joma dile amader moto BO account holderer lov hobe kina janina tobe broker house gulo je lovoban hobe tate kono shondeho nai, karon (1. broker house-a taka rakhle BO malik-der kono benifit hoi na, borong broker house malik-ra foida lutbe, 2. BO acount-a barti taka na thakle share dhora jabe na), prosno Holo Bo account-a taka thakle kono benifit hoi na, borong oi taka banke thakle BO account holder-der kisu lov hoto. tobe ai poddoti chalu hole beshi foida lutbe broker house?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here