আইপিওভুক্ত ইন্দো বাংলার জরিমানা

0
2280

স্টাফ রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালসের ওষুধ কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে কোম্পানির কারখানায় বিপুল পরিমান রেজিস্ট্রেশন বিহীন ও অনুমোদন ছাড়া ৭ ধরনের ওষুধ পাওয়া গেছে। আর এতে কোম্পানিকে ৩ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাব-৮ এর সদস্যরা।

অভিযান মঙ্গলবার দুপুর থেকে শুরু হয়ে বুধবার মধ্যরাতে শেষ হয়।

ইন্দোবাংলা ফার্মাসিউটিক্যালস বিভিন্ন নামের ৫টি রেজিস্ট্রেশন বিহীন ওষুধ এবং ২টি অনুমোদন ছাড়া ওষুধ উৎপাদন করে আসছে। এসময় প্রায় শত কাটুন ভর্তি ৭ ক্যাটাগরির প্রায় ১৮ লাখ টাকার ওষুধ জব্দ করা হয়। যার মধ্যে নিওসটিন আর-১৫০, রেনিটিডিন-১৫০, মেট্রল, ইন্দোপ্রোক্স মিক্স-৫০০, রিবোফ্লোবিন, ডাইক্লোফেনাক নামের ওষুধ রয়েছে।

এদিকে সকল ওষুধ যথাযথ নিয়ম মেনেই উৎপাদন ও বাজারতকরণ হচ্ছে বলে দাবি করছেন ফার্মাসিউটিক্যালের ম্যানেজিং ডিরেক্টর এ এফ এম আনোয়ারুল হক সাব্বির। কিছু কাগজপত্র অনুমোদন প্রাপ্তির প্রসেসিংয়ে রয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৬১৩তম সভায় ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালসকে আইপিও অনুমোদন দেয়। কোম্পানিটি পুঁজিবাজারে থেকে ২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা সংগ্রহ করবে। আর এ লক্ষ্যে অভিহিত মূল্যে তথা ১০ টাকা দরে শেয়ার ইস্যু করবে কোম্পানিটি। উত্তোলিত এ টাকা দিয়ে কোম্পানিটি কারখানা, প্রশাসিনক ভবন, গুদাম ও গ্যারেজ ভবন নির্মাণ, ম্যাশিনারিজ ক্রয় এবং আইপিও খাতে ব্যয় করবে কোম্পানিটি।

জানা যায়, ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৬২ টাকা। এ সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১১.৬৩ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে এএফসি ক্যাপিটাল লিমিটেড, ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড ও সিএপিএম অ্যাডভাইজারি লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here