শাহীনুর ইসলাম : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসছে এ্যাস্কয়ার গ্রুপ অব কোম্পানি প্রতিষ্ঠান এ্যাস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড। বুক বিল্ডিং পদ্ধতিতে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা তুলতে চায়। চলতি বছরে কোম্পানির রোড শো সম্পন্ন করার সম্ভাবনা ছিল।

ডিসেম্বর ক্লেজিংয়ের কারণে তা পিছিয়ে আগামী বছরের মার্চ-এপ্রিল মাসে সম্পন্ন করার প্রস্তুতি নিচ্ছে স্কয়ার কোম্পানির কর্তৃপক্ষ। রোড শো সম্পন্ন করার এমন তথ্য নিশ্চিত করেন এ্যাস্কয়ার নিট কম্পোজিট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এম মোস্তাফিজুর রহমান।

Screenshot_2
এ্যাস্কয়ার নিট কম্পোজিট কোম্পানির উৎপাদন চিত্র

তিনি স্টক বাংলাদেশকে বলেন, ডিসেম্বর ক্লেজিংয়ের কারণে রোড শো এখন হচ্চে না। ডিসেম্বরে ক্লোজিং শেষে আরো অন্যান্য কাজ সম্পাদনের জন্য ১২০ দিন লাগে। যে কারণে আমাদের লক্ষ্য- আগামী মার্চ মাস। মাসের প্রথমে অথবা শেষে রোড শো করা হবে।

তবে এপ্রিল মাসে ‘সম্ভাবনার প্রশ্নত্তোরে’ এম মোস্তাফিজুর রহমান বলেন, ইতোমধ্যে আমার সব দিক থেকে প্রস্তুতি নিয়েছি। তবে আগামী এপ্রিল মাস হচ্ছে রোড শো সম্পন্ন করার চূড়ান্ত সময়। আশা করছি তার আগে নির্দিষ্ট সময়েই হবে।

Screenshot_1
গ্রুপ অব কোম্পানির প্রতিষ্ঠানগুলো

আইপিওতে আসতে কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে রয়েছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর রেজিস্ট্রার টু দি ইস্যু হিসেবে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

আরো তথ্য জানতে যোগাযোগ করা হয় ইস্যু ম্যানেজার হিসেবে রয়েছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের সঙ্গে। তবে ইস্যু ব্যবস্থাপক কোম্পানিটির সিইও ড. মোশাররফ হোসাইন ‘বৈঠকে ব্যস্ত’ থাকায় তিনি কথা বলতে পারেননি। একই সঙ্গে অন্যকেউ এ বিষয়ে কথা বলতে রাজী হননি।

এ্যাস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড পুঁজিবাজার থেকে প্রায় ১৫০ কোটি টাকা উত্তোলন করতে চায়। কোম্পানিটির রাজধানীর কাঁচপুরে উৎপাদন কার্যক্রম চলছে। তবে ব্যবসা সম্প্রসারণ করার উদ্দেশ্য নিয়ে বাজারে আসছে প্রতিষ্ঠানটি। আইপিওর মাধ্যমে সংগ্রহ করা টাকা দিয়ে ব্যবসা সম্প্রসারণে ব্যয় করবে।

পুঁজিবাজার থেকে উত্তোলিত টাকা দিয়ে ময়মনসিংহের ভালুকাতে দ্বিতীয় ইউনিট করবে এ্যাস্কয়ার নিট কম্পোজিট। সম্প্রতি কোম্পানিটি এলক্ষ্যে প্রতিষ্ঠান দুটির সঙ্গে চুক্তি করেছে।

আইপিও ও রোড শো সম্পর্কেেআরো কথা হয় আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার স্বপ্না রায়ের সঙ্গে। তিনি মঙ্গলবার স্টক বাংলাদেশকে বলেন, স্কয়ার নিট কম্পোজিট কর্তৃপক্ষ ডিসেম্বর ক্লোজিং হিসাব যোগ করতে চায়। যে কারণে তাদের আইপিওতে আসতে দেরি হবে। আগামী বছরের এপ্রিলে কোম্পানিটি রোড শো সম্পন্ন করবে বলে ধারণা।

CAPACITY-MACHINERYএকই বিষয়ে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের এক্সিকিউটিভ অফিসার মো. ফজলুল হক বলেন, আমরা রেজিস্ট্রার টু দি ইস্যু হিসেবে কাজ করছি। কোম্পানির আইপিওতে আসার প্রাথমিক বিষয়গুলো আমরা নিয়ন্ত্রণ করি না। যে কারণে রোড শোতে আসার বিলম্ব এবং কোম্পানির সম্ভাবনাও বলা যাচ্ছে না।

অন্যদিকে, কোম্পানির ‘ইপিএস-এনএভি সম্পর্কেও জানি না’ বলেন মো. ফজলুল হক।

আইসিবি সূত্রে জানা গেছে, চলতি মাসে হোটেল রেডিসনে রোড শো সম্পন্ন হওয়ার কথা ছিল। রোড শোতে অংশগ্রহণ করবে মার্চেন্ট ব্যাংকার্স অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচ্যুয়াল ফান্ড, স্টক ডিলারস, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড, রিকগনাইজ পেনশন অ্যান্ড প্রভিডেন্ড ফান্ড এবং কমিশনের অনুমোদিত অন্য প্রতিষ্ঠানসমূহ।

esquare
চুক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উভয় কোম্পানির কর্তৃপক্ষ

গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটি আইপিওতে আসতে একটি চুক্তি সই করেছে। চুক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এহসানুল হাবিব, প্রধান নির্বাহী কর্মকর্তা এম মুস্তাফিজুর রহমান, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসরিন সুলতানা ও প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক ড. মোশাররফ হোসাইনসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা। (আরো জানতে দেখুন কোম্পানির ওয়েবসাইট)

পেছনের খবর : আইপিওতে আসতে চায় এ্যাস্কয়ার নিট কম্পোজিট

আরো খবর : আইপিওতে আসছে ৩১টি কোম্পানি