আইপিওতে আসছে ইন্ডাস্ট্রিয়াল এন্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফিন্যান্স

0
1198

স্টাফ রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ৪০ কোটি টাকা সংগ্রহে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে চায় আর্থিক প্রতিষ্ঠান ইন্ডাস্ট্রিয়াল এন্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফিন্যান্স কোম্পানি লিমিটেড (আইআইডিএফসি)। আইপিওতে আসতে মঙ্গলবার ইস্যু ম্যানেজার হিসেবে এএএ ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

চুক্তিতে স্বাক্ষর করেন এএএ ফাইন্যান্সের পক্ষের ব্যবস্থাপনা পরিচালক ওবায়দুর রহমান এবং কোম্পানির পক্ষে ব্যবস্থাপনা পরিচালক গোলাম সরোয়ার ভুইয়া।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এএএ ফাইন্যান্সের চেয়ারম্যান খাজা আরিফ আহমেদ, পরিচালক ও সিওও মোহাম্মদ ফেরদৌস মজিদ, আইআইডিএফসি’র প্রধান অর্থকর্মকর্তা (সিএফও) ও কোম্পানি সচিব শামিম আহমেদসহ অনেকে।

অনুষ্ঠানে গোলাম সরোয়ার বলেন, রেগুলেটরি রিকয়্যারমেন্ট পূরণের জন্য আমরা আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৪০ কোটি টাকা সংগ্রহ করতে চাই। এর জন্য ইস্যু ম্যানেজার হিসেবে ত্রিপল-এ ফাইন্যান্সের সঙ্গে চুক্তি করেছি।

তিনি আরো বলেন, আমাদের কোম্পানিতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হবেন না। কারণ আমাদের মালিকানায় ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ও বীমা কোম্পানি রয়েছে। তাদেরই প্রতিনিধিরা এখানে বোর্ড অব ডিরেক্টর্স হিসেবে আছেন। তাই ব্যবসায়িক দিক থেকে আমাদের পর্ষদ বেশ শক্ত অবস্থায় রয়েছে। আমরা আশা করছি- আগামী ২০১৯ সালের মধ্যে আমরা আইপিওতে আসতে পারবে।

এএএ ফাইন্যান্সের চেয়ারম্যান খাজা আরিফ বলেন, শেযারবাজারে ত্রিপল -এ ফাইন্যান্স সব সময় ভাল কোম্পানি এনেছে। আমাদের হাত ধরে যারা এসেছে তারা বেশ ভাল সুনামের সঙ্গে রয়েছে। এরই ধারাবাহিকতায় আইআইডিএফসি’র সঙ্গে চুক্তি করেছি আমরা। কারণ কোম্পানিটির আর্থিক সক্ষমতা, ব্যবস্থাপনা ও মালিকানার ভিত অত্যান্ত ভাল।

এএএ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ওবায়দুর রহমান বলেন, আমরা শেয়ারবাজারে সব সময় ভাল ইস্যু আনতে চাই। আর এ বিষয়ে আমাদের সুনাম রয়েছে।

আইআইডিএফসি’র নিরীক্ষা প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৭ বছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৮০ টাকা এবং এককভাবে ইপিএস ১.৪৪ টাকা। কোম্পানিটির রিটার্ন অন অ্যাভারেজ ইক্যুইটি ১০.৫৬ শতাংশ। রিটার্ন অন অ্যাসেট (আরওএ) ১ শতাংশ এবং রিটার্ন অন ইনভেস্টমেন্ট (আরওআই) ১১.২০ শতাংশ।

কোম্পানিটির ‍দুটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান হলো- আইআইডিএফসি ক্যাপিটাল মার্চেন্ট ব্যাংক এবং আইআইডিএফসি সিকিউরিটিজ ব্রোকারেজ হাউজ। উদ্যোক্তা হিসেবে কোম্পানিটির শেয়ার রয়েছে- জনতা ব্যাংক, সোনালী ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ব্র্যাক ব্যাংক, দ্যা সিটি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ব্যাংক এশিয়া, ওয়ান ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, আইসিবি, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স এবং প্রগতি ইন্স্যুরেন্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here