আইন মানতে বিএসইসির নতুন নির্দেশনা

0
245

BSEC- 1স্টাফ রিপোর্টার: সরকারিভাবে গেজেট প্রকাশের পরও নিয়ন্ত্রক সংস্থা- ২ সিসি ধারার ক্ষমতাবলে সিজিজি পরিপালনের কিছু নির্দেশনা দেয়া হয়েছে। ভুয়া অডিট বন্ধ করতে করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন বা সিজিজি সংশোধন করা হয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ বিষয়ে রোববার এক নির্দেশনা জারি করে। নির্দেশনা মেনে চলতে বলা হলেও বেশ কিছু কোম্পানি আইন মানছে না। সে জন্য গাইডলাইনের অডিট সংক্রান্ত ধারায় নতুন একটি ধারা সংশোধনীর মাধ্যমে যুক্ত করা হয়েছে।

বিএসইসি’র নির্দেশনায় বলা হয়েছে, সিজিজি গাইড লাইনের ৪ এর (৮) ধারার পর আরো একটি ধারা সংযোজিত হবে। যেটা ৪ এর (৯) ধারা হিসেবে লিখিত হবে। ওই ধারায় বলা হয়েছে, করপোরেট গভর্ন্যান্সের অডিট/সার্টিফিকেশন ৭ নং এর (১) ধারার শর্তানুযায়ী হবে। করপোরেট গভর্ন্যান্সের ৭ এর (১) ধারায় বলা হয়েছে, কোম্পানি অবশ্যই কোনো পেশাজীবী চার্টার্ড অ্যাকাউন্টেট/কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেট/চার্টার্ড সেক্রেটারি দিয়ে অডিট রিপোর্ট মূল্যায়ন করে তার সনদের সঙ্গে কোম্পানির বার্ষিক আর্থিক প্রতিবেদন সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারের কাছে পাঠাবে।

এদিকে, গেজেটে প্রকাশিত করপোরেট গভর্ন্যান্স গাইডলাইনে চার্টার্ড অ্যাকাউন্টের সংজ্ঞা চার্টার্ড অ্যাকাউন্টস অ্যাক্ট-১৯৪৯ (অ্যাক্ট নং-৩৮) আইন অনুযায়ী নির্ধারণ করা হয়েছে। সংজ্ঞাটি করপোরেট গভর্ন্যান্স গাইডলাইনের ৭ এর (১) ধারার ঊীঢ়ষধহধঃরড়হ-এ বলা হয়েছে। কিন্তু বিএসইসি ২ সিসি ধারার ক্ষমতাবলে এ আইন সংশোধন করেছে। এখন থেকে চার্টার্ড অ্যাকাউন্টের সংজ্ঞা নির্ধারিত হবে, দ্য বাংলাদেশ চার্টার্ড অ্যাকাউন্টস অর্ডার-১৯৭৩ (প্রেসিডেন্ট অর্ডার নং-১৯৭৩ এর ২) অনুযায়ী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here