আইডিএলসির শেয়ার প্রতি লাভ ৩ টাকা

0
429

স্টাফ রিপোর্টার : আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের মুনাফা আগের বছরের তুলনায় বেড়েছে ২৭.৯০ শতাংশ। চলতি বছরে মুনাফা হয়েছে ২২৭ কোটি ৭০ লাখ টাকা এবং গত বছর হয় ১৭৮ কোটি ৩ লাখ। প্রতি শেয়ারে ৩ টাকা লাভ পাবেন শেয়ারহোল্ডাররা। এসব কথা বলেন কোম্পানিরটির সিইও আরিফ খান।

তিনি বলেন, আইডিএলসির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) আগের বছরের তুলনায় বেড়েছে। ৫.৪৯ থেকে বেড়ে ৬.১৩ টাকা হয়েছে। গ্রাহক সম্পদ ১৫ শতাংশ বেড়ে হয়েছে ৭,১৪৯ দশমিক ৯ কোটি টাকা। সুশাসন ও স্বচ্ছতা বজায় রেখে ২০১৮ সালে এই সাফল্য অতিক্রম করার সকল চেষ্টা অব্যাহত থাকবে।

পরিচালনা পর্ষদ ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে বলে তিনি জানান।

আরিফ খান বলেন, পরিচালনা আয়ের বছরওয়ারী প্রবৃদ্ধি ২২ শতাংশ বেড়ে ৬২৮ কোটি টাকা হয়েছে। এ সময়ে আইডিএলসিতে ১১ হাজার ২৯৫ জন নতুন গ্রাহক যুক্ত হয়েছে। বর্তমান মোট গ্রাহক প্রায় ৫০ হাজার।

এসএমই বিভাগ ৪৭৯ দশমিক ৭ কোটি টাকা (১৮ শতাংশ) বৃদ্ধির মাধ্যমে পোর্টফোলিও প্রবৃদ্ধি বজায় রেখেছে, যা বছর শেষে ৩,০৮৫ দশমিক ১ কোটি টাকায় উন্নীত হয়েছে।

কোম্পানির কনজ্যুমার ডিভিশন ২৭৩ দশমিক ৭ কোটি টাকা বৃদ্ধির (১৩ শতাংশ) মাধ্যমে পোর্টফোলিও প্রবৃদ্ধি বজায় রেখেছে যা বছর শেষে ২,৪১৫ দশমিক ২ কোটি টাকায় উন্নীত হয়েছে। করপোরেট বিভাগ ৮ শতাংশ বৃদ্ধির মাধ্যমে পোর্টফোলিও প্রবৃদ্ধি বজায় রেখেছে যা বছর শেষে ১,৪৪৩ দশমিক ২ কোটি টাকায় উন্নীত হয়েছে। ২০১৭ সালে কোম্পানির মন্দ ঋণ অনুপাত ২ দশমিক ৭৭ শতাংশ, যা আগের বছরে ছিল ২ দশমিক ৮৯ শতাংশ।

আইডিএলসির তিনটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড, আইডিএলসি সিকিউরিটিজ লিমিটেড ও আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের মুনাফা আগের বছরের চেয়ে ৬৩, ২৬৭ ও ২৭৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।

সুদের হার বাড়ায় আমাদের চতুর্থ প্রান্তিকে কিছুটা বিরূপ প্রভাব পড়েছে। এই চাপটা ২০১৮ সালেও থাকবে বলেন তিনি। তবে প্রথম ছয় মাসের মধ্যে এই ঝুঁকি কমানো যাবে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here