শেয়ার ইস্যুর অনুমোদন আইএফসির নামে

0
624

স্টাফ রিপোর্টার : সিটি ব্যাংক লিমিটেডকে পরিশোধিত মূলধন বাড়ানোর অনুমতি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ব্যাংকটি নতুন শেয়ার ইস্যু করে ৪৬ কোটি ৯ লাখ টাকা মূলধন বাড়াবে। বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন (আইএফসি)-এর নামে এই শেয়ার ইস্যু করা হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে।

আইএফসি ২৮ টাকা ৩০ পয়সা দরে সিটি ব্যাংকের ৪ কোটি ৬০ লাখ ৯৪ হাজার ৬৩৩ টি শেয়ার কিনছে। প্রতি শেয়ারের দাম ২৮ টাকা ৩০ পয়সা। ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারে প্রিমিয়াম দিতে হয়েছে ১৮ টাকা ৩০ পয়সা। উল্লিখিত শেয়ার ইস্যু করে সিটি ব্যাংক ১৩০ কোটি ৪৪ লাখ ৭৮ হাজার ১৩৪ টাকা পাবে। এর মধ্যে ৪৬ কোটি ৯ লাখ ৪৬ হাজার ৩৩০ টাকা যাবে পরিশোধিত মূলধনে। বাকী ৮৪ কোটি ৩৫ লাখ ৩১ হাজার ৭৮৪ টাকা জমা হবে প্রিমিয়াম একাউন্টসে।

নতুন শেয়ার ইস্যুর ফলে সিটি ব্যাংকের পরিশোধিত মূলধন ৮৭৫ কোটি ৭৯ লাখ ৮০ হাজার ৩১০ টাকা থেকে বেড়ে ৯২১ কোটি ৮৯ লাখ ২৬ হাজার ৬৪০ টাকায় উন্নীত হবে।

গত ৮ ফেব্রুয়ারি শেয়ার কেনা-বেচা ইস্যুতে আইএফসি ও সিটি ব্যাংকের মধ্যে একটি চুক্তি হয়। গত ২৪ মার্চ বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডাররা চুক্তি অনুসারে শেয়ার ইস্যুর প্রস্তাব অনুমোদন করেন। এরপর নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন চেয়ে বিএসইসির কাছে আবেদন করে সিটি ব্যাংক। গত ২ জুন প্রস্তাব অনুমোদন করে বিএসইসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here