অ্যাসোসিয়েটেড অক্সিজেনের আইপিও আবেদন সেপ্টেম্বরের শুরুতে

0
1672

সিনিয়র রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তারে (আইপিও) অনুমোদন পাওয়া অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেডের সাবসক্রিপশন ডেট আগামী মাসের শুরুতে হওয়ার আভাস মিলেছে। কোম্পানির প্রোসপেক্টাস অনুমোদনের কাজও এগিয়ে নিয়েছে বলে জানায় ইস্যু ম্যানেজার বিডি ফাইন্যান্স ক্যাপিটাল হোল্ডিংস লিমিটেড কর্তৃপক্ষ।

আইপিও আবেদনের সম্ভাব্য দিনক্ষণ নিয়ে বিডি ফাইন্যান্স ক্যাপিটাল হোল্ডিংস লিমিটেডের শীর্ষ এক কর্মকর্তা নাম প্রকাশ না করার অনুরোধে শনিবার দুপুরে টেলিফোনে বলেন, আগামী সেপ্টেম্বর মাসের শুরুতে সাবসক্রিপশন শুরু হতে পারে। কমিশন চাইলে এটা মাসের শুরুতে ৭-৮ তারিখে হবে।

সম্ভাব্য তারিখ জানিয়ে অন্যান্য কাজ দ্রুত এগিয়ে নিচ্ছেন বলে জানান তিনি।

অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড ১৬ জুলাই প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আইপিওতে অভিহিত মূল্যে বা প্রতিটি শেয়ার ১০ টাকা করে ইস্যু করে ১৫ কোটি টাকা উত্তোলন করবে কোম্পানিটি।

অ্যাসোসিয়েটেড অক্সিজেন ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে এক টাকা ৫১ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৩৭ পয়সা।

অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড ১৯৯২ সালে বাণিজ্যিক যাত্রা করে। বর্তমানে তারা শিল্প গ্রেডের অক্সিজেন, হিলিয়াম গ্যাস, হাইড্রোজেন গ্যাস, নাইটোজেন গ্যাস, আর্গন গ্যাস (মিশ্র গ্যাস), মেডিকেল গ্রেডের অক্সিজেন, কার্বন-ডাই-অক্সসাইড ও ওয়েল্ডিং গ্যাস উৎপাদন করছে। এছাড়া ওয়েল্ডিং যন্ত্রপাতি ও যন্ত্রাংশ সরবরাহ করছে।

২০১৮-১৯ অর্থবছরের অ্যাসোসিয়েটেড অক্সিজেনের মোট বিক্রি ছিল ৪০ কোটি ১০ লাখ টাকা, আগের অর্থবছর যা ছিল ৩১ কোটি ১৪ লাখ টাকা। চলতি অর্থবছর শেষে প্রতিষ্ঠানটির মোট ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৪২ কোটি ২৭ লাখ টাকা।

২০১৮-১৯ অর্থবছরের অ্যাসোসিয়েটেড অক্সিজেনের নিট মুনাফা ছিল ১০ কোটি ৯৪ লাখ টাকা, যা আগের অর্থবছরের ছিল ১০ কোটি ৭৪ লাখ টাকা।

সংগৃহীত অর্থ থেকে নতুন প্লান্ট ও শেড নির্মানে ব্যয় হবে ৬ কোটি ৮১ লাখ টাকা। নতুন যন্ত্রপাতি ক্রয় ও স্থাপনে ব্যয় হবে ৪ কোটি ২৪ লাখ টাকা। ব্যাংকের ঋণ পরিশোধ করা হবে ২ কোটি টাকা ও বাকি টাকা আইপিও প্রক্রিয়ায় খরচ হবে।

উল্লেখ্য, ইস্যু ম্যানেজার হিসেবে আছে বিডি ফাইন্যান্স ক্যাপিটাল হোল্ডিংস লিমিটেড। আন্ডার রাইটার প্রতিষ্ঠান এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here