লোকসানে অ্যাপেক্স ফুটওয়্যার

0
335

স্টাফ রিপোর্টার : অ্যাপেক্স ফুটওয়্যার শেয়ার প্রতি ৮ টাকা ৩৬ পয়সা লোকসান করেছে। তবে গত বছরের একই সময়ের চেয়ে লোকসানের পরিমাণ কমেছে। ৬ মাসের (জানুয়ারি-জুন) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে এ তথ্য বেরিয়ে এসেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসির নির্দেশনা অনুযায়ী, কোম্পানিটি জুলাই- জুন হিসাববছর নির্ধারণ করেছে। এর আগে জানুয়ারি –ডিসেম্বর ছিল কোম্পানির হিসাববছর। সর্বশেষ ৬ মাসে কোম্পানিটি শেয়ার প্রতি লোকসান করেছে ৮ টাকা ৩৬ পয়সা। গত বছরের একই সময়ে এটি লোকসান ছিল ১২ টাকা ৩১ পয়সা। এ হিসাবে লোকসান কমেছে ৩২ দশমিক শূণ্য ৮ শতাংশ বা ৩ টাকা ৯৫ পয়সা।

প্রসঙ্গত, অর্থ বিল, ২০১৫ এ ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান বাদে সব প্রতিষ্ঠানকে সার্বজনীন হিসাববছর অনুসরণ করার বাধ্যবাধকতা আরোপ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর জন্য জুলাই থেকে জুন পর্যন্ত সময়কে নির্ধারণ করা হয়। জুলাই থেকে জুন হচ্ছে করবছর। করবছরের সঙ্গে মিল রেখে হিসাববছর নির্ধারণই ছিল অর্থ বিল, ২০১৫ এ আরোপ করা ওই শর্তের প্রধান উদ্দেশ্য।

অর্থ বিল ২০১৫ এর আলোকে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান বাদে তালিকাভুক্ত সব কোম্পানিকে অভিন্ন হিসাববছর (জুলাই-জুন) অনুসরণ করতে চলতি বছরের ২৭ এপ্রিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) একটি নির্দেশ দেয়। তবে নতুন হিসাববছর অনুসরণের এই শর্তে থেকে বাদ দেওয়া হয়েছে বহুজাতিক কোম্পানিগুলোকে। কারণ বিদেশে অবস্থিত এদের মূল কোম্পানির হিসাববছর ভিন্ন। এর সঙ্গে সহযোগী কোম্পানির হিসাববছরের মিল না থাকলে মূল কোম্পানি তার সমন্বিত হিসাব তৈরি করতে পারবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here