অস্বাভাবিক লেনদেন রোধে বিএসইসির সার্ভিল্যান্স গাইডলাইন

0
326

123স্টাফ রিপোর্টার : অস্বাভাবিক লেনদেন নিয়ন্ত্রণ এবং নজরদারি জোরদার করতে বিএসইসি নিজস্ব সার্ভিল্যান্স সফটওয়্যার স্থাপন করেছে। পুঁজিবাজারে কারসাজি রোধে মার্কেট সার্ভিল্যান্স সিস্টেম বাস্তবায়ন সংক্রান্ত গাইডলাইন অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গত বছরের ১৮ ডিসেম্বর অস্বাভাবিক লেনদেন নিয়ন্ত্রণ এবং নজরদারি জোরদার করতে বিএসইসি নিজস্ব সার্ভিল্যান্স সফটওয়্যার স্থাপন করে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এটির উদ্বোধন করেন।

মঙ্গলবার কমিশনের ৪৯৩তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কমিশনের দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রোগ্রাম-১ (সিএমডিপি-১) এর অর্থায়নে এ সার্ভিল্যান্স সিস্টেম চালু করা হয়।

ওই সময় বিএসইসির পক্ষ থেকে বলা হয়, পুঁজিবাজারের স্বচ্ছতা ও জবাবাদিহিতা নিশ্চিত করতে এ সার্ভিল্যান্স সফটওয়্যার স্থাপন করা হয়েছে। এর ফলে বাজারে সংঘটিত যে কোনো অনিয়ম সহজে চিহ্নিত হবে। এ সফটওয়্যারের মাধ্যমে পাওয়া সব সমস্যাই যাচাই-বাছাই করা হবে। কোনো সমস্যার বিষয়ে ব্যবস্থা নেয়ার প্রয়োজন হলে তাও নেয়া সহজ হবে।

সফটওয়্যারটি ৩০ থেকে ৪০ ধরনের অনিয়ম শনাক্ত করতে সক্ষম। প্রাইজ ভেরিয়েশন, শর্টসেল, ইনসাইডার ট্রেডিং, সার্কুলার ট্রেডিংসহ নানা অনিয়ম শনাক্ত করতে সক্ষম হবে সফটওয়্যারটি। যারা অনিয়ম করবে তাদের বিরুদ্ধে এ সফটওয়্যারের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here