অস্বাভাবিক দর বৃদ্ধি : ৯টি কোম্পানির কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি

0
894

স্টাফ রিপোর্টার : সাম্প্রতিক অস্বাভাবিক দাম বৃদ্ধি পাওয়ায় ৯টি কোম্পানির কারণ খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার সকালে তদন্ত সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

তদন্ত কমিটির প্রধান হলেন বিএসইসির পরিচাল শেখ মাহবুব উর রহমান। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন- বিএসইসির সহকারী পরিচালক জিয়াউর রহমান, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপমহাব্যবস্থাপক শফিকুল ইসলাম ভূঁইয়া ও সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) অ্যাপ্লিকেশন সাপোর্ট বিভাগের প্রধান মইনুল হক।

কমিটিকে তদন্ত প্রতিবেদন কমিশনকে জমা দিতে ৬০ কার্যদিবস সময় বেঁধে দেওয়া হয়েছে।

যে কোম্পানিগুলোর বিষয়ে তদন্ত হবে, সেগুলো হচ্ছে- আনোয়ার গ্যালভানাইজিং, জিবিবি পাওয়ার, এমারেল্ড অয়েল, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, ন্যাশনাল ফিড মিল, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, ঢাকা ডায়িং, ফুয়াং সিরামিক ও বিকন ফার্মা।

তদন্ত কমিটির বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, কিছু লো-ফান্ডামেন্টাল কোম্পানি যাদের ইপিএস এবং পারফমেন্স তুলনামূলক খারাপ এবং এ সব কোম্পনির কয়েকটির উৎপাদনও বন্ধ রয়েছে। তবুও শেয়ারের মূল্য অতিরিক্ত বৃদ্ধি পেয়েছে। এমন ৯টি কোম্পানির আর্থিক বিবরণ অনুসন্ধান এবং ফাইন্যান্সিয়াল ফল্টসহ বিভিন্ন  বিষয়গুলো তদন্তে কমিটি করেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here