অস্বাভাবিক দর বৃদ্ধি, নয় মাসেও চারটি কোম্পানির তদন্ত হয়নি

0
595

বিশেষ প্রতিনিধি : ৯মাস আগে চারটি কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকহারে বাড়ে। দর বৃদ্ধির কারণ অনুসন্ধানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি) গতবছর তদন্ত কমিটি গঠন করে। এ বিষয়ে তদন্ত কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেয়া হয়। কিন্তু ৯ মাস পেরিয়ে গেলেও কমিটি আজো প্রতিবেদন প্রকাশ করেনি।

অস্বাভাবিক দর বৃদ্ধির তালিকায় থাকা কোম্পানিগুলো হলো- মিথুন নিটিং, সিভিও পেট্রো কেমিক্যাল লি, তাল্লু স্পিনিং ও বঙ্গজ কোম্পানি লি।

এ বিষয়ে বিএসইসি ২০১৩ সালের আগস্টের ২৪ তারিখে উপ-পরিচালক শামসুর রহমান, মোহাম্মদ রকিবুর রহমান ও সহকারী পরিচালকের সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে। এরপরে ১৫ ‍দিনের সময় দিযে তদন্ত কমিটি গঠন করলেও আজো সে প্রতিবেদন আলোর মুখ দেখেনি।

এর মধ্যে তাল্লু স্পিনিংয়ের শেয়ার দর ২০১৩ সালের জুলাই থেকে আগস্ট পর্যন্ত ৩০ থেকে বেড়ে ৪৬ টাকা হয়। সিভিও পেট্রো কেমিক্যালের শেয়ার দর একই সময়ে ৪০০ থেকে বেড়ে প্রায় ৯০০ টাকা হয়। মিথুন নিটিংয়ের শেয়ার দর ৭৫ থেকে বেড়ে ১৩০ টাকা হয় এবং বঙ্গজ লি. এর শেয়ার দর ৪৩০ থেকে ৭০০ টাকা পর্যন্ত বেড়েছিল।

অস্বাভাবিকভাবে দর বৃদ্ধির বিষয়টি ‘ইন্সটেন্ট ওয়াচ মার্কেট সার্ভিলেন্স সিস্টেম’ এর মাধ্যমে বিএসইসির নজরে আসে। বিএসইসি এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য গত বছরের আগস্টে তদন্ত কমিশন গঠন করেছিল।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান জানান, এগুলো খুবই সেনসেটিভ বিষয়। তাই তদন্ত কার্যক্রম সম্পন্ন না হওয়া পর্যন্ত বিএসইসি কাউকে দোষী করতে পারে না। কারণ বিএসইসিকে আইনের মধ্যে থেকে চলতে হয়।

এতো সময় লাগার বিষয়ে তিনি বলেন, তদন্ত কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা যাবে না। প্রতিবেদন জমা হলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here