অস্বাভাবিক দর বৃদ্ধির দায়ে সিভিও’র জরিমানা

0
315

স্টাফ রিপোর্টার : খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি সিভিও পেট্রোকেমিক্যাল অ্যান্ড রিফাইনারি সিভিও’র জন্য তিন প্রতিষ্ঠানকে জরিমানা করেছে বিএসইসি। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠান তিনটি হচ্ছে- বিডিবিএল সিকিউরিটিজ, পিএফআই সিকিউরিটিজ এবং প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট। তিনটি প্রতিষ্ঠানকে সর্বমোট ২২ লাখ টাকা জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা।

একই সঙ্গে সিভিওর ইস্যুয়ারের সার্বিক বিষয়ে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ফার্ম দ্বারা বিশেষ নিরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএসইসির ৫০২তম কমিশন সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেডের শেয়ার দর সাম্প্রতিক সময়ে অস্বাভাবিকভাবে বৃদ্ধির দায়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর সেকশন ১৭(ই) (ভি) ভঙ্গ হওয়ায় বাংলাদেশ ডেভলেপমেন্ট ব্যাংক লিমিটেডকে (বিডিবিএল) ১০ লাখ টাকা, প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং পিএফআই সিকিউরিটিজ লিমিটেড সিভিওর শেয়ার লেনদেন করায় এই শাস্তি প্রদান করে।

একই সঙ্গে নিজস্ব বিভিন্ন হিসাবে শেয়ার ক্রয়-বিক্রয়ের মাধ্যমে বেনিফিশিয়াল ওনার পরিবর্তন ব্যতিরেকে ওই শেয়ারের বাজার মূল্যে প্রভাবিত করার চেষ্টা করার মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর সেকশন ১৭(ই) (ররর) এবং সেকশন ১৭ (ই) (ভি) ভঙ্গ করার দায়ে কমিশন সভায় প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডকে ৭ লাখ টাকা এবং পিএফআই সিকিউরিটিজকে ৫ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এর আগে প্রতিষ্ঠনটির অস্বাভাবিক হারে দর বৃদ্ধির কারণে গত ২৪ সেপ্টেম্বর প্রথম সিভিও পেট্রোকেমিক্যালের লেনদেন ৩০ দিনের জন্য স্থগিত করে ডিএসই কর্তৃপক্ষ। অস্বাভাবিক দর বৃদ্ধির কারণ খুঁজতে তদন্তও করা হয়। গত অক্টোবরে এ সংক্রান্ত একটি তদন্ত প্রতিবেদন বিএসইসিতে জমা দেয় ডিএসই কর্তৃপক্ষ। কিন্তু এর বিপরীতে কমিশনের পক্ষে পরবর্তীতে কোনো পদক্ষেপ নেয়া হয়নি।

বাজার পরিসংখ্যানে প্রকাশ, চলতি বছরের এপ্রিলে এ কোম্পানির শেয়ার ৮৯.৬০ টাকায় লেনদেন হতে দেখা গেছে। কিন্তু আগস্টের শেষে এর দর ৬৩৪.৭০ টাকায় উঠে যায়। এর পরিপ্রেক্ষিতে ডিএসই দর বৃদ্ধির কারণ জানাতে নির্দেশনা দেয়।

বিপরিতে কোম্পানির কর্তৃপক্ষ জানায়, দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। এরপর গত ১৫ সেপ্টেম্বর বিএসইসি সিভিও পেট্রোকেমিক্যালের বিরুদ্ধে তদন্তের জন্য ডিএসইকে নির্দেশ দেয়। এর ফলে ২৪ সেপ্টেম্বর থেকে এ কোম্পানির শেয়ার লেনদেন বন্ধ করে ডিএসই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here