অসৌজন্যমূলক আচরণে বিএসইসির সংবাদ সম্মেলন বয়কট

0
594
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সংবাদ সম্মেলন

সিনিয়র রিপোর্টার : প্রশ্নের জবাব না দিয়ে উল্টো অসৌজন্যমূলক আচরণ করায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সংবাদ সম্মেলন বয়কট করেন উপস্থিত পুঁজিবাজার সংশ্লিষ্ট সাংবাদিকরা।

আগারগাঁওয়ে বিএসইসি’র নিজস্ব ভবনের মাল্টিপারপাস হলে ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স ঢাকা ও চট্টগ্রাম ২০১৯’ শীর্ষক সংবাদ সম্মেলন সোমবার দুপুরে অনুষ্ঠিত হয়েছে। অসৌজন্যমূলক আচরণে সংবাদ সম্মেলনে অংশ নেওয়া অনলাইন, প্রিন্ট, এবং ইলেক্ট্রনিক মিডিয়ার উপস্থিত সাংবাদিকরা সংবাদ সম্মেলনটি বয়কটের সিদ্ধান্ত নেন।

দুপুর ১২টায় সংবাদ সম্মেলন শুরুর কথা থাকলেও প্রায় ১ ঘণ্টা দেরিতে শুরু হয়। সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন বিএসইসির নির্বাহী পরিচালক ও ‍মুখপাত্র সাইফুর রহমান। এরপর লিখিত বক্তব্য পাঠ করেন অপর নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম।

লিখিত বক্তব্য শেষে শুরু হয় প্রশ্নোত্তর পর্ব। প্রশ্নোত্তরে শেয়ার কারসাজির প্রমাণিত হওয়ার দায়ে কমার্স ব্যাংক ব্রোকারেজ হাউজের সাবেক কর্মকর্তাকে ৫০ লাখ জরিমানা করা হয় -বিষয়টি উল্লেখ্য করে ডেইলি স্টারের এক রিপোর্টার জানতে চান চক্রটি শেয়ার কারসাজি করে কত কোটি টাকা মুনাফা করেছে? প্রশ্নের উত্তরটি এড়িয়ে যান সংবাদ সম্মেলনে আসা পরিচালকরা।

জরিমানাটি সম্প্রতি বাজারে সবচেয়ে বড় ও চাঞ্চল্য ঘটনা ছিল তাই আবারও বিষয়টি জানতে প্রশ্ন করেন আরও দুজন সাংবাদিক। কৌশলে তাদের প্রশ্নের উত্তর এড়িয়ে যান পরিচালকরা।

এরপর সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে অনুমতি চেয়ে আবারও প্রশ্ন করেন সমকালের রিপোর্টার আনোয়ার ইব্রাহিম। তিনি তার প্রশ্নে বলেন, ১০ কোটি টাকার কারসাজির দায়ে ৫০ লাখ জরিমানা কতটা যুক্তিসঙ্গত?

এমন প্রশ্নের জবাবে কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান উত্তেজিত হয়ে বলেন, আপনার কাছ থেকে আমাদের শিখতে হবে না। কমিশন ভালো বুঝে কি করবে?

এ সময় তার সঙ্গে বেশ কিছু উত্তপ্ত বাক্য বিনিময় হয়।

সাইফুর রহমানকে শান্ত করার চেষ্টা করেন অপর নির্বাহী পরিচালক মাহবুবুল আলম এবং পরিচালক রেজাউল করিম। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ফ্লোর নেন পরিচালক রেজাউল করিম। তিনি বলেন, আজকের সংবাদ সম্মেলনের মূল উদ্দেশ্য হচ্ছে ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স বিষয়ে’ এ বিষয়ে কোনো প্রশ্ন থাকলে কথা বলেন।

সাংবাদিকদের সাথে অসৌজন্যমূলক আচরণ করছেন বিএসইসি পরিচালক

তার কথা ধরে সমকালের রিপোর্টার বলেন, বিএসইসিতে ঢুকতে সাংবাদিকদের বাধা দেওয়া হয়। এ কারণে আপনাদের কাছে এসে প্রকৃত তথ্য জানতে পারছি না। আমাদের প্রবেশের সুযোগ দেন। যেভাবে বাংলাদেশ ব্যাংক, এনবিআর ও নির্বাচন কমিশনের প্রবেশ করা যায়।

তার কথা শেষ হতে না হতেই সংবাদ সম্মেলনের স্টেজ থেকে তেড়ে আছেন সাইফুর রহমান। তিনি বলেন, আপনাকে সংবাদ সম্মেলনে কে আসতে বলেছে? এখানে অনুষ্ঠান কাভার করতে আসেননি, এসেছেন ভেজাল করতে? আপনারা বেশি এক্সেজ পাচ্ছেন, আপনি বেরিয়ে যান।

ইত্যাদি বলে অসৌজন্যমূলক আচরণ করেন। এরপর উপস্থিত সাংবাদিকরা সংবাদ সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নেন। আয়োজকদের দেওয়া খাবারের প্যাকেট ফিরিয়ে দেন। অনুষ্ঠানে প্রায় শতাধিক সাংবাদিক অনুষ্ঠান কাভার করতে উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here