অর্থ আত্মসাৎ মামলায় ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক ৫ কর্মকর্তা দন্ডিত

0
182

আদালত প্রতিবেদক : অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা দুর্নীতির মামলায় ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক পাঁচ কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে দন্ডিত করা হয়েছে।

সোমবার ঢাকার চার নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম মামলার রায়ে আসামিদের বিভিন্ন মেয়াদে সাজা ও জরিমানাসহ দন্ড করেন। আদালত ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক এনামুল হক ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুনকে সাত বছর করে কারাদন্ড দেয়ার পাশাপাশি প্রত্যেকের ২৫ লাখ টাকা করে জরিমানা করেন। আসামিরা জরিমানার টাকা দিতে না পারলে আরো তাদের এক বছর কারাভোগ করতে হবে।

এ ছাড়া এভিপি ফজলুর রহমান, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাহমুদ হোসেন এবং ইভিপি কামরুল ইসলামকে পাঁচ বছর করে কারাদন্ডের পাশাপাশি ১৫ লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে এক বছর করে কারাদন্ড দেয়া হয়েছে। বিচারক রায় ঘোষণার সময় এনামুল হক উপস্থিত ছিলেন। তিনি জামিনে ছিলেন। পরে সাজা পরোয়ানা জারি করে তাকে কারাগারে পাঠিয়ে দেয়া হয়।

দন্ডিত অন্যরা পলাতক। তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। এসব আসামি গ্রেপ্তার হলে অথবা আদালতে আত্মসমর্পণ করার পর দন্ডের আদেশ কার্যকর হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী দুদুকের বিশেষ পিপি মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

এ মামলার বিবরণে প্রকাশ, অসৎ উদ্দেশ্যে আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে প্রতারণার আশ্রয় নিয়ে নিজেরা লাভবান হওয়ার উদ্দেশ্যে অস্তিত্বহীন, ভুয়া প্রতিষ্ঠান মেসার্স সুপার মেটাল ওয়ার্কসের নামে ঋণ প্রস্তাব পাঠনোর পর তা অনুমোদন করেন। আসামিরা দুর্নীতির মাধ্যমে ব্যাংকের ৯৫ লাখ টাকা আত্মসাৎ করেন।

ওই ঘটনায় দুদকের সাবেক সহকারী পরিচালক (বর্তমানে উপপরিচালক) এস এম এম আখতার হামিদ ২০০৬ সালের ২৯ ডিসেম্বর মামলাটি দায়ের করেন। পরে অভিযোগ তদন্ত করে ঘটনার সত্যতা পাওয়ায় তদন্ত কর্মকর্তা উপপরিচালক শেখ ফাইয়াজ আলম আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ৩১ জুলাই আদালতে চার্জশিটে দাখিল করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here